জাবিতে প্রথম বর্ষের ক্লাস অনলাইনে, প্রতিবাদে মানববন্ধন

জাবিতে প্রথম বর্ষের ক্লাস অনলাইনে, প্রতিবাদে মানববন্ধন

সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের (৫২ ব্যাচ) শিক্ষার্থীর অনলাইনে ক্লাস শুরু করার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেল তিনটায় বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার (প্রশাসনিক) ভবনের সামনে এ মানববন্ধন হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী কনোজ কান্তি রায়ের সঞ্চালনায় ছাত্র ইউনিয়ন জাবি সংসদের (একাংশের)  আহ্বায়ক আলিফ মাহমুদ বলেন, নতুন হলগুলো চালু করার জন্য গত ১৪ তারিখে  উদ্বোধন করা হয়েছে। কিন্তু এরপর যখন প্রশাসন বলছে আবাসন সংকটের কারণে প্রথম বর্ষের শিক্ষার্থীদের ক্লাস শুরু করা যাচ্ছে না তখন বিষয়টি নিতান্তই হাস্যকর।

আবাসিক হলে আসন দেওয়ার কথা বলে ভর্তি পরীক্ষার ছয় মাস পর অনলাইনে ক্লাস শুরু করার ঘোষণা দিয়ে শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করেছে প্রশাসন। একটি একাডেমিক সেমিস্টারের সমপরিমাণ সময় নষ্ট হয়েছে তাদের। এর দায়ভার প্রশাসনকে নিতে হবে। এই প্রশাসন কোনোভাবেই শিক্ষার্থীবান্ধব না। বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো আইন, নিয়ম-কানুন, অধ্যাদেশ না মেনেই অনলাইনে ক্লাস শুরু করার ঘোষণা দিয়েছে। এর আগে করোনা মহামারির সময়ে একাডেমিক কাউন্সিল ডেকে সার্বিক দিক বিবেচনা করে অনলাইনে ক্লাস-পরিক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

প্রশাসন বলে হলে আসন সংকট। কিন্তু হলে যেসব অছাত্র রয়েছে তাদেরকে বের করার পদক্ষেপ কেন নেওয়া হয় না? প্রশাসন বিশ্ববিদ্যালয়কে একটি প্রাইভেট বিশ্ববিদ্যাল বানানোর পাঁয়তারা করছে। অপ্রয়োজনীয় ভবন নির্মাণ করে শিক্ষার্থীদের আবাসন সুবিধা নিশ্চিত না করে অনলাইন নির্ভর শিক্ষা ব্যবস্থা চালু করার পাঁয়তারা করছে। কিন্তু আমরা সেটি কিছুতেই হতে দেব না।

মঙ্গলবার (২১ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কমিটির সভায় আগামী ৩০ নভেম্বর থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ক্লাস অনলাইনে শুরু করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতায় নবনির্মিত ৬টি হলের মধ্যে চালু না হওয়া ৪টি হল চালু হলে ওই বর্ষের শিক্ষার্থীদের ক্লাস স্বশরীরে শুরু করা হবে বলে জানায় কতৃপক্ষ।