দূষণে শীর্ষে লাহোর, ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

দূষণে শীর্ষে লাহোর, ‘অস্বাস্থ্যকর’ ঢাকার বাতাস

ফাইল ছবি

বিশ্বের দূষিত শহরের তালিকায় রোববার (২৬ নভেম্বর) সকালে ঢাকার অবস্থান পঞ্চম। সকাল ৮টা ৪০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৮৫ নিয়ে রাজধানীর বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় রয়েছে।

পাকিস্তানের লাহোর, ভারতের দিল্লি ও কলকাতা এবং পাকিস্তানের করাচি যথাক্রমে ২৪৮, ২০৯, ২০৫ এবং ১৮৫ একিউআই স্কোর নিয়ে তালিকার প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে।

১৫১ থেকে ২০০ -এর মধ্যে একিউআই ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একিউআই স্কোর ২০১-৩০০ ‘খুব অস্বাস্থ্যকর’ এবং ৩০১+ ‘বিপজ্জনক’, যা বাসিন্দাদের জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

দৈনন্দিন বায়ুর গুণমান নির্ণয়ের জন্য একিউআই একটি সূচক, যা মানুষকে জানায়- একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, একই সাথে এর সম্পর্কিত স্বাস্থ্যের প্রভাবগুলো তাদের জন্য কতটা উদ্বেগের কারণ হতে পারে।

বাংলাদেশে একিউআই ৫টি দূষণকারীর উপর ভিত্তি করে তৈরি, সেগুলো হলো- পার্টিকুলেট ম্যাটার (পিএম ১০ এবং পিএম ২.৫), এনও ২, সিও, এসও ২ এবং ওজোন।

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।