মিয়ানমার জান্তার হাতছাড়া হলো আরও একটি সীমান্ত ক্রসিং

মিয়ানমার জান্তার হাতছাড়া হলো আরও একটি সীমান্ত ক্রসিং

ছবিঃ সংগৃহীত।

মিয়ানমারে আরও একটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ হারালো ক্ষমতাসীন জান্তা সরকার। রোববার (২৬ নভেম্বর) স্থানীয় মিডিয়া এবং নিরাপত্তা সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

 

সাম্প্রতিক সপ্তাহগুলোতে চীন সীমান্তের কাছে মিয়ানমারের শান রাজ্যে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। মূলত তিনটি জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীর সশস্ত্র জোট গত অক্টোবরে সামরিক বাহিনীর ওপর আক্রমণ শুরু করলে বিপাকে পড়ে জান্তা।

গোষ্ঠীগুলো এরই মধ্যে কয়েক ডজন সামরিক পোস্ট এবং চীনের সঙ্গে বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ একটি শহর দখল করে নিয়েছে। এর ফলে অর্থ সংকটে থাকা মিয়ানমার জান্তার আয়ের পথ আরও সংকুচিত হয়েছে।

তিন গোষ্ঠীর একটি মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) রোববার স্থানীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে, তারা কিইন সান কিয়াউত সীমান্ত গেটের নিয়ন্ত্রণ নিয়েছে।

কোকাং নিউজের খবরে বলা হয়েছে, সকালে মিউজ জেলার মংকো এলাকায় কিইন সান কিয়াউত নামে আরও একটি সীমান্ত গেট দখল করার কথা জানিয়েছে এমএনডিএএ।

 

এমএনডিএএ, আরাকান আর্মি (এএ) এবং তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মিকে (টিএনএলএ) নিয়ে গঠিত এই জোট গত শুক্রবার থেকে সীমান্ত বাণিজ্য অঞ্চলের আরও কয়েকটি অবস্থান দখলে নিয়েছে।

একটি নিরাপত্তা সূত্র এএফপিকে জানিয়েছে, এমএনডিএএ কিইন সান কিয়াউতে সীমান্ত বাণিজ্য অঞ্চলে তাদের পতাকা উত্তোলন করেছে।

করোনা মহামারির পর ২০২২ সালে গেটটি ফের খুলে দেওয়া হয়েছিল এবং এটি চীন-মিয়ানমার সীমান্তের একটি প্রধান বাণিজ্য পয়েন্ট।