নেত্রকোনার যে প্রতিষ্ঠানে পাস করেনি কেউ

নেত্রকোনার যে প্রতিষ্ঠানে পাস করেনি কেউ

ফাইল ছবি

নেত্রকোনার পূর্বধলা উপজেলার একটি শিক্ষা প্রতিষ্ঠানে সকল এইচএসসি পরীক্ষার্থী ফেল করেছে। এতে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান দুঃখ প্রকাশ করলেও অন্যরা বলছেন অটোপাসের পরিণাম এটি। 

উপজেলার খলিশাপুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ১৯ জন শিক্ষার্থী এবছর মানবিক শাখা থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলো। কিন্তু তাদের একজনও পাস করতে পারেনি। গত বছর চারজন অংশ নেয়া পরীক্ষার্থীর মাঝে একজন পাস করে। তারও আগের বছর ১১ জন পরীক্ষায় অংশ নিয়ে ৮ জন পাস করেছিলো। এবছর শিক্ষা প্রতিষ্ঠানটিতে মোট শিক্ষার্থী ছিলেন ৪৩ জন। তারমধ্যে ১৯ জন্য পরীক্ষার জন্য ফরম পূরণ করে। 

এ তথ্য নিশ্চিত করে এমন রেজাল্টে দুঃখ প্রকাশ করে অধ্যক্ষ মো. আবুল খায়ের জানান, এটি কৃষি নির্ভর এলাকা। এই এলাকার মানুষ তেমন সচেতন নয়। আমরা তাগিদ দিয়েও তাদেরকে রেগুলার করতে পারিনি। তারমধ্যে ২০০৪ সালে প্রতিষ্ঠা হওয়া উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানটি ননএমপিও থাকায় এনটিআরসিএ শিক্ষক নেই। মাত্র তিনজন আমরা। এছাড়াও দুজন পার্ট টাইম। পার্ট টাইমের শিক্ষকরা ওই অভিবাবকদের মতো গা ছাড়া। যে কারণে এই রেজাল্ট হয়েছে। তারমধ্যে এবারের সবগুলা শিক্ষার্থী অটোপাসের ছিলো। অনেকে পরীক্ষার আগের দিন বই কিনে পড়েছে। 

জানা গেছে, ১৯৬২ সালে প্রতিষ্ঠিত মাধ্যমিক বিদ্যালয়টিতে শিক্ষা বিস্তারে উন্নয়ন করতে ২০০৪ সালে উন্নীত করা হয় উচ্চ মাধ্যমিকে। এলাকার শিক্ষানুরাগী নুরুল হক পরিবার পরিকল্পনা প্রতিষ্ঠানে চাকুরি করতেন। তিনি স্কুলটির ম্যানেজিং কমিটির সভাপতি হয়ে এটিকে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে রূপ দেন।