আজ থেকে স্বর্ণ কিনতে হবে নতুন দামে

আজ থেকে স্বর্ণ কিনতে হবে নতুন দামে

ফাইল ছবি

আজ থেকে স্বর্ণ কিনতে হবে নতুন দামে এই ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এখন থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম পরবে ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা। দেশের বাজারে এটিই হবে এখন পর্যন্ত সোনার সর্বোচ্চ দাম।

গতকাল রোববার (২৬ নভেম্বর) নতুন করে স্বর্ণের দাম বৃদ্ধির ঘোষণা দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এর আগে সর্বশেষ ১৯ নভেম্বর দেশে স্বর্ণের দাম বেড়েছিল। নতুন করে দাম বাড়ানোর কারণ হিসেবে জুয়েলার্স সমিতি বলছে, স্থানীয় বাজারে পাকা সোনার দাম বেড়ে যাওয়ায় দর সমন্বয় করা হয়েছে। আজ সোমবার থেকে নতুন এই দর কার্যকর হবে

চলতি বছরের ২০ জুলাই দেশের ইতিহাসে প্রথমবারের মতো ২২ ক্যারেট স্বর্ণের দাম ১ লাখ টাকা ছাড়িয়েছিল। তখন ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে হয়েছিল ১ লাখ ৭৭৭ টাকা। মাঝে মূল্যবান এই ধাতুর দাম কিছুটা কমলেও ১৬ অক্টোবর আবার তা এক লাখ টাকা ছাড়ায়। তখন প্রতি ভরি ২২ ক্যারেট স্বর্ণের দাম ১ লাখ ৫৪৪ টাকায় ওঠে। এরপর টানা আরও কয়েক দফায় স্বর্ণের দাম বেড়েছে।

বিজ্ঞপ্তির মাধ্যমে জুয়েলার্স সমিতি জানায়, সোমবার থেকে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম হবে ১ লাখ ৮ হাজার ১২৫ টাকা। ২২ ক্যারেটের পাশাপাশি অন্যান্য মানের স্বর্ণের দামও বাড়ছে। হলমার্ক করা ২১ ক্যারেট স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৬৯১ টাকা বৃদ্ধি পেয়ে হবে ১ লাখ ৩ হাজার ২২৬ টাকা। আর ১৮ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৪৫৮ টাকা বৃদ্ধি পেয়ে হবে ৮৮ হাজার ৪৭১ টাকা। অন্যদিকে সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা বেড়ে প্রতি ভরির নতুন দাম হবে ৭৩ হাজার ৭১৬ টাকা।

দেশের বাজারে রবিবার পর্যন্ত ২২ ক্যারেট স্বর্ণের প্রতি ভরি ১ লাখ ৬ হাজার ৩৭৬ টাকায় বিক্রি হয়েছে। পাশাপাশি ২১ ক্যারেট সোনা ১ লাখ ১ হাজার ৫৩৫ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৮৭ হাজার ১৩ ও সনাতন পদ্ধতির স্বর্ণ ৭২ হাজার ৫৫০ টাকায় বিক্রি হয়েছে। বাজারে রুপার দাম অবশ্য অপরিবর্তিত রয়েছে। হলমার্ক করা প্রতি ভরি ২২ ক্যারেট রুপার দাম ১ হাজার ৭১৫ টাকা। আর হলমার্ক করা ২১ ক্যারেট রুপার প্রতি ভরির দাম পড়বে ১ হাজার ৬৩৩ টাকা।