নজরুল বিশ্ববিদ্যালয়ে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নজরুল বিশ্ববিদ্যালয়ে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ছবি: সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আইকিউএসির আয়োজনে তথ্য অধিকার আইনের উপর দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ কনফারেন্স রুমে আয়োজিত এই কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর,বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রাহমান,বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব ড. ফেরদৌস জামান ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. একেএম শামসুল আরেফিন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, ‘তথ্যের নিশ্চয়তা জরুরি,তবে একটা সময় তথ্য কম ছিলো,কিন্তু অনলাইনের সহজলভ্যতায় এখন চারদিকেই তথ্যের আদিখ্যেতা,যার ফলে বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। আইন অনুযায়ী আমরা তথ্য দেব,এপর্যন্ত যারা তথ্য চেয়েছে সুনির্দিষ্ট সময়ের মধ্যেই আমরা তথ্য দিতে সক্ষম হয়েছি। ’

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. একেএম শামসুল আরেফিন বলেন, ‘তথ্য একসময় গোপন রাখার প্রবণতা ছিলো,কিন্তু সেসব থেকে আমরা বেরিয়ে এসেছি।জনগণ তথ্য প্রাপ্তির অধিকার রাখেন।সব আইন জনগণের উপর কর্মকর্তারা প্রয়োগ করে,শুধু তথ্য অধিকার আইনটিই জনগনে কর্মকর্তাদের উপর প্রয়োগ করে থাকে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ আব্দুল মান্নান তথ্য অধিকারের ইতিহাস, স্বীকৃতি,উদ্দেশ্য ও আবেদনের প্রেক্ষিতে তথ্য সরবরাহ বিষয়ক নির্দেশনামূলক বিভিন্ন আলোচনা করেন।

বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ কর্মকর্তা রেজাউদ্দৌলা প্রধানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ন কবীর, এছাড়াও উপস্থিত ছিলেন প্রক্টর সঞ্জয় কুমার মুখার্জী, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার,বিজ্ঞান অনুষদের ডিন ড. উজ্জ্বল কুমার প্রধান ও অন্যান্য শিক্ষক, কর্মকর্তারা।