মেঘনা নদীতে জাটকা শিকারের দায়ে ৪৩ জেলের জরিমানা

মেঘনা নদীতে জাটকা শিকারের দায়ে ৪৩ জেলের জরিমানা

প্রতীকী ছবি

ভোলা জেলার মেঘনা নদীর ভোলা-লক্ষ্মীপুর সীমান্ত এলাকা থেকে অবৈধ বেহুন্দি জাল দিয়ে জাটকা শিকারের দায়ে ৪৩ জেলেকে আটকের পরে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

সোমবার রাত ১১ টার দিকে দৌলতখান উপজেলা মৎস্য অফিসের উদ্যোগে উপজেলার ভোলা-লক্ষ্মীপুর সীমান্ত এলাকায় এই অভিযান পরিচালনা করা হয়।  এ সময় দু’টি মাছ ধরার নৌকায, দু’টি বৃহৎ আকারের অবৈধ বেহুন্দি জাল ও ৮টি বড় আকারের এ্যাংকর জব্দ করা হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা পাঠান মোহাম্মদ সাইদুজ্জামান এর ভ্রাম্যমাণ আদালত আটক ৪৩ জেলেকে ১০ হাজার টাকা জরিমানা করেন।

দৌলতখান উপজেলা মৎস্য অফিসার  মাহফুজ হাসনাইন আজ জানান, বেহুন্দি জাল দিয়ে মাছ শিকার করা সম্পূর্ণ নিষিদ্ধ। এই জাল দিয়ে জাটকা ইলিসহ অন্যান্য ছোট মাছ শিকার করা হয়। তাই জাটকা সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়নে এই অভিযান পরিচালনা করা হয়। আটক ৪৩ জেলে সবাই লক্ষ্মীপুর এলাকার বাসিন্দা। জরিমানা আদায়ের পর সবাইকে ছেড়ে দেয়া হয়েছে।
জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, জব্দকৃত জাল পুরিয়ে বিনষ্ট করা হয়েছে। এছাড়া জব্দকৃত নৌকা ও এ্যাংকর উপজেলা নির্বাহী কর্মকর্তার জিম্মায় রয়েছে। জাটকা রক্ষা কার্যক্রম বাস্তবায়ন ও অবৈধ জাল নির্মূলে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।
অভিযানে দৌলতখান থানার পরিদর্শক (তদন্ত) এরশাদুল হকসহ থানা পুলিশের একটি দল সহায়তা করে।
উল্লেখ্য, ১ নভেম্বর থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত  ১০ ইঞ্চির ছোট ইলিশ (জাটকা) আহরণ, পরিবহন, ক্রয়, বিক্রয় ও মজুদ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার।- বাসস