গাজায় যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়তে পারে

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়তে পারে

সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সশস্ত্র হামাস ও ইসরায়েলের মধ্যকার যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছে।

ইসরায়েলি সরকারের একজন মুখপাত্র যুদ্ধবিরতি বাড়ার ইঙ্গিত দিয়ে বলেছেন, চলমান জিম্মি ও বন্দি বিনিময় চুক্তির আওতায় যুদ্ধবিরতি আরও পাঁচদিন বাড়ানোর সম্ভাবনা দেখা দিয়েছে। খবর বিবিসির।

তবে জেরুসালেম থেকে বিবিসির ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট পল এডামস জানিয়েছেন, উভয়পক্ষের মধ্যে আরও একটি ৪৮-ঘণ্টার যুদ্ধবিরতির সম্ভাবনা তৈরি হয়েছে।

যদিও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন তার বাহিনী গাজায় ‘পূর্ণ শক্তি’ নিয়েই অভিযান অব্যাহত রাখার পরিকল্পনা করছে।

৭ অক্টোবর গাজায় সংঘাত শুরুর ৪৮ দিন পর যুদ্ধবিরতিতে সম্মত হয় হামাস ও ইসরায়েল। চুক্তি অনুযায়ী, গত শুক্রবার থেকে শুরু হওয়া যুদ্ধবিরতির চার দিনে ৫০ ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে হামাস। বিনিময়ে ১৫০ ফিলিস্তিনি কারাবন্দিকে ছাড়বে দখলদার ইসরায়েল। একইসঙ্গে যুদ্ধবিরতির দিনগুলোয় গাজায় হামলা বন্ধ রাখা হবে। সেখানে ত্রাণ প্রবেশেও কোনো বাধা দেওয়া হবে না।

চার দিনের শেষ দিন আরও দুই দিনের জন্য যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে আগ্রহী হয় দুই দেশ। যার শেষ দিন চলছে আজ। শেষ দিনে নতুন করে আবার দেশ দুটি যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে রাজি হতে পারে বলে আশা করা হচ্ছে।

গাজার অনেক মানুষ তাদের প্রিয়জনের সন্ধানের জন্য এ যুদ্ধবিরতির সুযোগকে কাজে লাগানোর চেষ্টা করছে।

হামাস কর্মকর্তারা জানিয়েছেন প্রায় দেড় হাজার মানুষ গাজায় এখনো নিখোঁজ আছে এবং ইসরায়েলের সামরিক অভিযানে মারা গেছেন ১৫ হাজারের বেশি মানুষ।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি মোতাবেক হামাস যদি প্রতিদিন ১০ জন করে জিম্মি মুক্তি দেয় তাহলে ইসরায়েল যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে।

হামাসের হাতে এখন বন্দি থাকা নারী ও শিশুর সংখ্যা কম বলে পুরুষদের মুক্তির জন্য যুদ্ধবিরতির মেয়াদ আরও বাড়ানো হতে পারে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, হামাস ও এর মিত্র ইসলামিক জেহাদ গতকাল মঙ্গলবার ১২ জিম্মিকে মুক্তি দেওয়ায় এখন পর্যন্ত মোট ৮১ জিম্মি মুক্তি পেল। তাদের মধ্যে শিশু, নারী ও বিদেশি আছেন।

গতকাল জিম্মিদের মুক্তি দেওয়ার কিছুক্ষণ পর ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের ওফার জেলখানা ও জেরুজালেমের একটি বন্দিশালা থেকে ৩০ ফিলিস্তিনিকে মুক্তি দেয়।