পঞ্চগড় মুক্ত দিবস পালিত

পঞ্চগড় মুক্ত দিবস পালিত

সংগৃহীত

আজ ২৯ নভেম্বর। পঞ্চগড় মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী জনতা কঠিন লড়াইয়ের মধ্য দিয়ে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে পঞ্চগড়কে হানাদার মুক্ত করেছিলেন। প্রতি বছরের মতো এবারেও পঞ্চগড়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে পঞ্চগড় মুক্ত দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার সকাল ৯টায় সার্কিট হাউস চত্বরের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির উদযাপন শুরু হয়।

জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে মুক্তিযোদ্ধা চত্বর স্মৃতি ফলক ও জেলা পরিষদ চত্বরে অবস্থিত ৭১ এর বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণ করা হয়।

সকল শহীদ মুক্তিযোদ্ধাদের রুহের মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলাউদ্দিন প্রধান, বীর মুক্তিযোদ্ধা সহকারী কমান্ডার মো. নুরুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সারোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা সাইখুল ইসলাম প্রমুখ। কর্মসূচিতে মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান, শিক্ষক/শিক্ষার্থী ও নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেয়।