বাংলাদেশের সুযোগ হাতছাড়ার সেশনে সেয়ানে সেয়ানে লড়াই

বাংলাদেশের সুযোগ হাতছাড়ার সেশনে সেয়ানে সেয়ানে লড়াই

সংগৃহীত

দ্বিতীয় দিনে বেশ খানিকটা টার্ন এসেছে সিলেট টেস্টের উইকেটে। আর এরই ফায়দা লুটার চেষ্টা করছেন টাইগার স্পিনাররা। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশন পর্যন্ত লড়াইটা বেশ ভালোভাবেই জমে উঠেছে। প্রথম ইনিংসে ৪ উইকেটে ১৬৮ রান তুলে চা বিরতিতে গিয়েছে কিউইরা।

বুধবার (২৯ নভেম্বর) ম্যাচের দ্বিতীয় দিনে লাঞ্চ বিরতির পর ২ উইকেটে ৭৮ রানে দ্বিতীয় সেশন শুরু করে ব্ল্যাক-ক্যাপসরা। এ সময়ে সাবলীল উইলিয়ামসনের সঙ্গে প্রতিরোধ গড়ার মনোবলে হেনরি নিকোলসের দেখা মিলে।

তবে খুব বেশিক্ষণ ক্রিজে স্থায়ী হননি নিকোলস। দলীয় ৯৮ রানের মাথায় সাজঘরে ফেরেন নিকোলস। ৪২ বলে ব্যক্তিগত ১৯ রানে তাকে ফেরান শরিফুল ইসলাম।

এরপর উইলিয়ামসনের সঙ্গে জুটি বাঁধেন ড্যারিল মিচেল। তাদের অনবদ্য জুটিতে এগোতে থাকে কিউইদের ইনিংস। তাদের ফেরানোর বেশ কয়েকটি চেষ্টায় ব্যর্থ হয়েছেন টাইগার বোলাররা।

উইকেটে থিতু হয়ে দ্রুতই ফিফটি হাঁকান উইলিয়ামসন। অন্যপ্রান্তে মিচেলও ব্যক্তিগত ৫০ এর কাছাকাছি ছিলেন। তবে ভাগ্য সহায় না হওয়ায় দলীয় ১৬৪ রানের মাথায় প্যাভিলিয়নে ফেরেন তিনি। তাইজুলের বলে ফেরার আগে খেলেন ৪১ রানের দারুণ এক ইনিংস।

এরপর তাইজুলের ভুলেই খেসারত দিচ্ছে লাল-সবুজ শিবির। চা বিরতিতে যাওয়ার আগেই বাংলাদেশের সামনে উইলিয়ামসনের উইকেট তুলে নেওয়ার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে তা পারেননি তাইজুল।

চা বিরতিতে যাওয়ার আগে ৪ উইকেট হারিয়ে ১৬৮ রান তুলেছে কিউইরা। ৬৬ রানে উইলিয়ামসন এবং ব্লান্ডেল ১ রানে অপরাজিত আছেন।

টাইগারদের হয়ে তাইজুলের শিকার দুটি উইকেট। এ ছাড়া একটি করে উইকেট তুলেছেন শরিফুল এবং মেহেদী হাসান মিরাজ।

৫২ ওভারে ১৬৮/৪ (কেন উইলিয়ামসন ৬৬*, টম ব্লান্ডেল ১*; ল্যাথাম ২১, কনওয়ে ১২, হেনরি নিকোলস ১৯, ড্যারিল মিচেল ৪১)

এর আগে, দিনের প্রথম বলে বাংলাদেশের শেষ উইকেটের পতন হয়। আগের দিন ১৩ রানে অপরাজিত থাকা শরিফুল ইসলামকে লেগ-বিফোর আউট করে বাংলাদেশ ইনিংসের ইতি টানেন কিউই অধিনায়ক টিম সাউদি। অন্যপ্রান্তে ৮ রানে অপরাজিত থাকেন তাইজুল ইসলাম।

বাংলাদেশের পক্ষে ওপেনার মাহমুদুল হাসান জয় সর্বোচ্চ ৮৬ রান করেন। এ ছাড়া অধিনায়ক নাজমুল হোসেন শান্ত-মমিনুল হক ৩৭ রান করে, নুরুল হাসান সোহান ২৯, অভিষিক্ত শাহাদাত হোসেন দিপু ২৪ ও মেহেদি হাসান মিরাজ ২০ রান করেন।

কিউইদের গ্লেন ফিলিপস ৫৩ রান খরচায় ৪ উইকেট নেন। কাইল জেমিসন-অ্যাজাজ প্যাটেল দুটি করে এবং ইশ সোধি-সাউদি একটি করে উইকেট নেন। প্রথম দিন শেষে ৮৫ ওভারে ৯ উইকেটে ৩১০ রান করেছিল বাংলাদেশ।