মামলাজট নিরসনে মেডিয়েশন যুগান্তকারী ভূমিকা রাখবে : ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

মামলাজট নিরসনে মেডিয়েশন যুগান্তকারী ভূমিকা রাখবে : ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

মামলাজট নিরসনে মেডিয়েশন যুগান্তকারী ভূমিকা রাখবে : ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি

প্রধান বিচারপতির দায়িত্বে থাকা আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি বোরহান উদ্দিন বলেছেন,মামলা বা বিরোধ নিষ্পত্তির জন্য আধুনিক ও যুগপোযোগী পদ্ধতি হচ্ছে মেডিয়েশন।  বাংলাদেশের বিচার বিভাগে যে বিশাল মামলাজট লেগে আছে এই মামলাজট নিরসনে মেডিয়েশন যুগান্তকারী ভূমিকা রাখতে পারে।প্রশিক্ষিত মেডিয়েটররা মামলাজট নিরসনে ভূমিকা রেখে নতুন দিগন্তের সূচনা করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন বিচারপতি বোরহান উদ্দিন।

সুপ্রিম কোর্টের মেডিয়েশন সেন্টারে ৪০ ঘণ্টাব্যাপী মেডিয়েশন বিষয়ে প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি মঙ্গলবার এসব কথা বলেন। সমাপনী অনুষ্ঠানে কর্মশালায় অংশ নেয়া ৬৫ জনকে অ্যাক্রিডিয়েটেড মেডিয়েটর সনদ দেয়া হয়।বিচারপতি বোরহান উদ্দিন বলেন, মেডিয়েশন বিষয়ে বাংলাদেশে পৃথক কোন আইন না থাকলেও সুপ্রিম কোর্ট থেকে মেডিয়েশন বিষয়ে গাইড লাইন দেয়া হয়েছে। এছাড়া বাংলাদেশের দেওয়ানি,অর্থঋণ  পারিবারিক আইনে মেডিয়েশনের সুযোগ রাখা হয়েছে। পারিবারিক বিরোধ নিষ্পত্তিতে মেডিয়েশন পদ্ধতি আবশ্যকীয় হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল,বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আহমেদ সোহেল। তারা বলেন, কম সময়ে,কম খরচে  বিরোধ বা মামলা নিষ্পত্তিতে মেডিয়েশন পদ্ধতি সর্বোত্তম। বাংলাদেশের মত দেশে মামলাজট নিরসনে মেডিয়েশন পদ্ধতি সবচেয়ে কায্যকর ভূমিকা রাখতে পারে।অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বিমসের চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী  এডভোকেট এস এন গোস্বামী। সভাপতিত্ব করেন মেডিয়েশন বোর্ডের উপদেষ্টা ড. ভারজিনা পারডো।

সূত্র : বাসস