নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বললেন এরদোয়ান

নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বললেন এরদোয়ান

রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বলে আখ্যায়িত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান। অবরুদ্ধ গাজা উপত্যকায় আগ্রাসন চালানোর জন্য ইসরাইলকে ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবেও আখ্যা দেন তিনি।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে বুধবার (২৯ নভেম্বর) এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম ফ্রান্স টোয়েন্টি ফোর।

সম্প্রতি টেলিভিশনে প্রচারিত এক বক্তব্যে এরদোয়ান বলেন, 

নেতানিয়াহু ইতোমধ্যে গাজার কসাই হিসেবে ইতিহাসে নাম লিখিয়েছেন। গাজায় হত্যাকাণ্ড ঘটিয়ে বা ইহুদি বিরোধিতাকে সমর্থন করে সব ইহুদিকে অনিরাপদ করে তুলেছেন তিনি।

প্রতিবেদনে বলা হয়েছে, এরদোয়ানের এই মন্তব্য ইসরাইলের সঙ্গে তুরস্কের সম্পর্ক ছিন্ন করার ইঙ্গিত দিচ্ছে। তাদের সম্পর্ক প্রায় এক দশক খারাপ ছিল। সেটা ঠিক করে গত বছর আবার রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছিল দুই পক্ষ। 

কিন্তু গাজা ইস্যুতে এখন তা আবারও অবনতির পথে। দুই দেশের সম্পর্ক ভালো হওয়ার পর বাণিজ্য সম্পর্ক উন্নয়ন এবং দীর্ঘমেয়াদি বিশ্বাস গড়ে তোলার আলোচনাও শুরু করেছিল উভয় পক্ষ। কিন্তু গাজায় ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে ইতোমধ্যে তেল আবিবের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে তুরস্ক।

এর আগে, তুরস্ক ছাড়াও অনেক দেশ আছে যারা ইসরাইলকে সমর্থন করে না বলে মন্তব্য করেছিলেন তুরস্কের প্রেসিডেন্ট।

গত ২০ নভেম্বর রাজধানী আঙ্কারায় কেবিনেট মিটিং শেষে, ফিলিস্তিনের গাজায় চালানো ইসরাইলি আগ্রাসনকে মধ্যযুগীয় ক্রুসেড এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের নৃশংস হামলার সঙ্গে তুলনা করেন এরদোয়ান। ইসরাইলকে ইঙ্গিত করে তিনি বলেন, ‘তুরস্কের ইতিহাসে ইসরাইলের মতো এমন কলঙ্ক নেই।’

তিনি আরও বলেন, অবরুদ্ধ গাজা উপত্যকার বিভিন্ন হাসপাতালে ইসরাইল ইচ্ছাকৃতভাবে একাধিকবার হামলা করছে। আধুনিক সব ধরনের যুদ্ধসরঞ্জাম ব্যবহার করে ফিলিস্তিনি শিশু, নারী ও বৃদ্ধদের ওপর অমানবিক হামলা চালাচ্ছে। আর এসব হামলার সমর্থন জানাচ্ছে বিভিন্ন পশ্চিমা রাষ্ট্র। এই পাশবিক হত্যাকাণ্ড এবং এতে সমর্থনের জন্য তাদের মানবতার কাঠগড়ায় দাঁড় করানো হবে।