বলে লালা ব্যবহার করে আলোচনায় ফিলিপস

বলে লালা ব্যবহার করে আলোচনায় ফিলিপস

ছবিঃ সংগৃহীত

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে মুখোমুখি বাংলাদেশ-নিউজিল্যান্ড। তৃতীয় দিনের খেলা শেষে ২০৫ রানের লিড বাংলাদেশের। ১০৪ ও ৪৩ রানে অপরাজিত আছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম।

 

সিলেটে চলমান টেস্টে বলে লালা ব্যবহার করে আলোচনায় নিউজিল্যান্ড তারকা গ্লেন ফিলিপস। মহামারি করোনাভাইরাসের কারণে বলে লালা ব্যবহার নিষিদ্ধ করেছিল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি।

 

মূলত সুরক্ষার কথা বিবেচনায় করেই এমন নিয়ম আইন চালু করে আইসিসি। সিলেটে চলমান টেস্টের দ্বিতীয় ইনিংসে এই নিয়ম ভাঙেন নিউজিল্যান্ডের অলরাউন্ডার গ্লেন ফিলিপস। ম্যাচে তাকে দুইবার বলে লালা ব্যবহার করতে দেখা যায়। 

 

বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের ৩৪তম ওভারে তৃতীয় ডেলিভারির আগে বলে লালা মাখাতে দেখা যায় ফিলিপসকে। অন-ফিল্ড দুই আম্পায়ার আহসান রাজা ও পল রাইফেলকে এ নিয়ে ফিল্ডিং দলের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

ক্রিকেটের আইনবিধির ৪৩.১ ধারায় লেখা আছে, ক্রিকেট বলে লালা ব্যবহার করা নিষিদ্ধ। গত বছরের ১ অক্টোবর থেকে এ আইন কার্যকর হয়েছে। আম্পায়ার চাইলে শাস্তি হিসেবে ফিল্ডিং দলকে ৫ রান জরিমানা করতে পারে। এছাড়া আম্পায়ার বল পাল্টে ফেলতে পারে। আজ দুই আইনের কোনোটি প্রায়োগ করতে দেখা যায়নি। 

 

আইসিসির একজন মুখপাত্র বলেছেন, ‘মাঠের ভেতরের ঘটনাগুলো সামলানো ম্যাচ কর্মকর্তাদের ওপর নির্ভর করে এবং আমরা এসব ব্যাপারে বিবৃতি দেই না।’