বিশ্বকাপ খেলা ১৩ জনকে ছাড়াই ভারতের ওয়ানডে স্কোয়াড ঘোষণা

বিশ্বকাপ খেলা ১৩ জনকে ছাড়াই ভারতের ওয়ানডে স্কোয়াড ঘোষণা

সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে হারের পর ভারতের ওয়ানডে দলের নেতৃত্বে পরিবর্তন আনা হয়েছে। আসন্ন দক্ষিণ আফ্রিকা সফরে ৫০ ওভারের ফরম্যাটে ম্যান ইন ব্লুদের নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) এক বিবৃতিতে এই স্কোয়াড ঘোষণা করে ইন্ডিয়ান ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এদিন টেস্ট ও টি-টোয়েন্টি দলও ঘোষণা করা হয়।

বিবৃতিতে বলা হয়, বিরাট কোহলির মতো রোহিত শর্মাও সাদা বলের ক্রিকেটে বিশ্রাম চেয়েছেন। সে কারণেই এই দুইজনকে টি-টোয়েন্টি ও ওয়ানডে স্কোয়াডে রাখা হয়নি।

দক্ষিণ আফ্রিকা সফরে ঘরের মাঠে মহাযজ্ঞে খেলা দলের মাত্র তিনজন ক্রিকেটার রয়েছেন। রাহুল ছাড়া সেই তালিকায় আইয়ার ও কুলদীপ রয়েছেন। বাকি ১৩ জনই নতুন ক্রিকেটার। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ৫০ ওভারের ক্রিকেটে বদলের পথে হাঁটতে চলেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

এ ছাড়া প্রোটিয়া সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে নেতৃত্ব দেবেন যথাক্রমে সূর্যকুমার যাদব ও রোহিত শর্মা।

ভারতের ওয়ানডে স্কোয়াড : লোকেশ রাহুল (অধিনায়ক), ঋতুরাজ গায়কোয়াড, সাই সুদর্শন, তিলক ভার্মা, রজত পাতিদার, রিঙ্কু সিং, শ্রেয়াস আইয়ার, সাঞ্জু স্যামসন, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মুকেশ কুমার, আবেশ খান, অর্শদীপ সিং, দীপক চাহার।

ভারতের টেস্ট স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, যশস্বী জসওয়াল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, ঋতুরাজ গায়কোয়াড, ইশান কিষান (উইকেটরক্ষক), কেএল রাহুল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ (সহ-অধিনায়ক), প্রসিধ কৃষ্ণা।

ভারতের টি টোয়েন্টি স্কোয়াড : সূর্যকুমার যাদব (অধিনায়ক), রবীন্দ্র জাদেজা, ঋতুরাজ গায়কোয়াড, ইশান কিষান, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, রিঙ্কু সিং, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, অর্শদীপ সিং, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার ও শ্রেয়াস আইয়ার, শুভমান গিল, দীপক চাহার।