রণদীপের মণিপুরী রীতিতে বিয়ের ছবি ভাইরাল

রণদীপের মণিপুরী রীতিতে বিয়ের ছবি ভাইরাল

ছবিঃ সংগৃহীত।

ভারতের শোবিজ অঙ্গনে চলছে বিয়ের মৌসুম। টালিউড থেকে বলিউড প্রতিদিনই প্রায় বিয়ের ধুম দেখা যাচ্ছে।টালিউড অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় ও গায়িকা পিয়া চক্রবর্তীর বিয়ের রেশ কাটতে না কাটতেই এবার বিয়ে করলেন বলিউডের অভিনেতা রণদীপ হুদা ও লিন লাইশরাম।

বুধবার মণিপুরের ইম্ফলে সেখানকার মণিপুরী মীতৈ রীতি মেনেই বিয়ে করেছেন এ জুটি। বিয়ের অনুষ্ঠানে রণদীপ ও লিন দুজনকেই মণিপুরী পোশাকে দেখা যায়। মণিপুরের মীতৈ সম্প্রদায়ের রীতি মেনেই হয়েছে তাদের বিয়ের সম্পূর্ণ অনুষ্ঠান। গত কয়েকদিন ধরে ঘনিষ্ঠ আত্মীয়দের নিয়ে মণিপুরেই রয়েছেন অভিনেতা। এরই মধ্যে প্রাক-বিয়ের ছবি ছড়িয়ে পড়েছে সমাজিক যোগাযোগমাধ্যমে। যা ভাইরালও হয়েছে।এ জুটির বিয়ের পর পরই রাতের সামাজিক যোগাযাগমাধ্যমে নবদম্পতির বিয়ের ভিডিও ছড়িয়ে পড়ে। মণিপুরী সংস্কৃতি অনুযায়ী বিয়ের পোশাক হিসেবে রণদীপ পরেছিলেন কোকয়েত, পায়জামা এবং ফেইজোম বা ধুতি। কনে লাইশরাম পরনে ছিল সাবেক মণিপুরী পোশাক পটলোই।

মেরুন আর সোনালি কম্বিনেশনের পটলোইয়ের সঙ্গে ছিল মানানসই সোনার গয়না। মাথার মুকুট থেকে গলার সারি সারি হার-সোনার ঝিলিকে লিন হয়ে ওঠেন অপরূপা। দেখে মনে হচ্ছিল যেন মণিপুরী নৃত্যশিল্পীদের পোশাক। তাদের সাজ প্রশংসিত ও চর্চিত সোশ্যাল মিডিয়ায়।

 

মণিপুরী রীতি রেওয়াজ অনুযায়ী বিয়ের অনুষ্ঠান শুরু হয় ‘বরযাত্রা’ দিয়ে। এ যাত্রার অগ্রভাগে ছিলেন রণদীপ। জলজ উদ্ভিদে বোনা আসন ‘কৌনা ফক’-এ তিনি বসেছিলেন পূর্বদিকে মুখ করে। এরপর প্রার্থনা ও অভিভাবকদের আশীর্বাদ গ্রহণের পর শুরু হয় অনুষ্ঠান। কনের বাড়িতে প্রবেশের পর রণদীপকে স্বাগত জানানো হয় মণিপুরী বাঁশের তৈরি আলো, ফুল এবং ধূপ দিয়ে। এরপর ছিল লেই-কোইবা এবং কুন্ডো-হুকপা বা মালাবদলের অনুষ্ঠান।

সাবেক বিয়ের রীতি অনুযায়ী কনে লাইশরাম বসেছিলেন। বর রণদীপ তাকে ঘিরে সাতপাক ঘোরেন। আগুনের পরিবর্তে প্রকৃতির প্রতীক স্বরূপ ফুলের চারপাশে ঘোরা হয়। বিয়ের আবহ হিসেবে ছিল মৃদঙ্গধ্বনি এবং বৈষ্ণব মন্ত্রপাঠ।৪ বছরের প্রেমের সম্পর্কে থাকার পর বিয়ে করলেন ৪৭ বছর বয়সী রণদীপ এবং ৩৭ বছরের লাইশরাম। জীবনসঙ্গীর চিন্তাভাবনা ও সংস্কৃতিকে সম্মান জানাতেই এভাবে বিয়ে, জানিয়েছেন রণদীপ।

 

বিয়ের আগে রণদীপ বলেন, ‘আমার মনে হয় কনের সংস্কৃতি-ঐতিহ্যকে সম্মান জানানো আমার কর্তব্য। মেইতেই মতে বিয়ে করার জন্য আমি আগ্রহী। আমার যাতে কোনো ভুল না হয়, সেই ব্যাপারে সতর্ক থাকব। আমি চাই আমাদের ভবিষ্যৎ জীবন যেন সুন্দর হয়। অনেক সন্তানে যেন সংসার ভরে থাকে। প্রাচুর্য থাকে। মণিপুরে শান্তি ফিরুক, আমাদের বিবাহিত জীবন শান্তিপূর্ণ হোক।’

 

এদিকে অভিনেতা নিজেই দিলেন ছবি নতুন বউকে পাশে নিয়ে। ‘আজ থেকে, আমরা এক হলাম। জাস্ট ম্যারেড’ ক্যাপশনে ছবি শেয়ার করে নেন রণদীপ।

শনিবার সোশ্যাল মিডিয়ায় বিয়ের খবর দেন লাইশরাম ও রণদীপ। জানান, বুধবারই সেই শুভ দিন। যৌথ পোস্টে তারা লেখেন, ‘মহাভারত থেকে একটি পৃষ্ঠা নিয়ে এলাম, যেখানে অর্জুন মণিপুরী যোদ্ধা রাজকন্যা চিত্রাঙ্গদাকে বিয়ে করেন। আমি ও লিনও পরিবার ও বন্ধুদের আশীর্বাদ নিয়ে সংসার বাঁধতে চলেছি। ইম্ফল, মণিপুরে ২৯ নভেম্বর হবে আমাদের বিয়ে। আর তারপর রিসেপশন হবে মুম্বাইতে। জীবনের নতুন এ সফর শুরুর মুহূর্তে আপনাদের থেকে অনেক ভালোবাসা ও আশীর্বাদ চাই।

লাইশরাম শুধু মডেল নন, অভিনয়ও করছেন দীর্ঘদিন। তাকে শেষ দেখা গিয়েছিল সুজয় ঘোষের ‘জানে জান’ সিনেমায়। যে সিনেমা দিয়ে ওটিটিতে ডেবিউ করেন কারিনা কাপুর খান। লিনের চরিত্রটির নাম ছিল প্রেমা। তবে লিন বলিউডে আত্মপ্রকাশ করেন শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোনের ওম শান্তি ওম দিয়ে। মেরি কমে তাকে দেখা যায় প্রিয়াঙ্কা চোপড়ার সঙ্গেও। লিনের নিজের একটি জুয়েলারি ব্র্যান্ডও রয়েছে।

অন্যদিকে ২০০১ সালে মনসুন ওয়েডিং দিয়ে অভিনয়ে ডেবিউ করা রণদীপ হুডার শেষ কাজ ছিল সার্জেন্ট। যা মুক্তি পায় জিও সিনেমাতে। এরপর তাকে দেখা যাবে স্বাতন্ত্র বীর সাভারকর, তেরা কেয়া হোগা লাভলি-র মতো সিনেমাতে।