ইসরাইলিদের উপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

ইসরাইলিদের উপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলকে জানিয়েছে যে- দখলকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনি নাগরিকদের সাথে সহিংসতায় জড়িত ইসরেইলি বসতি স্থাপনকারীদের উপর আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবে।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের একজন সিনিয়র কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইসরাইল সফরের সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সরকারি কর্মকর্তাদের বলেন যে- মার্কিন যুক্তরাষ্ট্র অপ্রকাশিত সংখ্যক ব্যক্তির বিরুদ্ধে নিজস্ব পদক্ষেপ নেবে।

প্রতিবেদনে আরো বলা হয়, এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে ইসরাইলি সরকারের মুখপাত্র আইলন লেভি বলেছেন যে- তিনি এই বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে আইন নিজের হাতে নেয়ার যেকোনো প্রচেষ্টার নিন্দা করেছেন তিনি।

এদিকে, ফিলিস্তিনি কর্তৃপক্ষের সর্বশেষ পরিসংখ্যান অনুসারে, গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় কমপক্ষে ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে ৮ হাজারেরও বেশি শিশু এবং নারী। আহত হয়েছে ২৮ হাজার ২০০ জনেরও বেশি ।

গত মাস থেকে অবরুদ্ধ ছিটমহলে ইসরাইলের অবিরত বিমান ও স্থল হামলায় হাসপাতাল, মসজিদ এবং গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে।

ইসরাইলি সরকারি পরিসংখ্যান অনুসারে, ইতোমধ্যে ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়েছে।

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।
সূত্র : আল-জাজিরা