চুলের উজ্জ্বলতায় ডিম

চুলের উজ্জ্বলতায় ডিম

ছবি: সংগৃহীত

উজ্জ্বল এবং চকচকে চুলের অধিকারী হতে চান? তবে আশেপাশে অন্য কিছুর দিকে না তাকিয়ে ডিম দিয়ে করুন চুলের পরিচর্চা। অধিকাংশ তরুণ-তরুণীরা তাদের চুলের ব্যাপারে অনেক সচেতন থাকে। চুলকে একটু উজ্জ্বল দেখানোর জন্য তারা কত কিছুই না করে। তাছাড়া গৃহিণীদের সংসার এবং রান্নাঘর সামলিয়ে হয়তো সেরকম ভাবে চুলের যত্ন নেয়া হয় না বললেই চলে। ডিম এমনি এক যাদুকরী উপাদান যা দিয়ে চুলের পরিচর্চা করলে আপনি পাবেন একের ভিতর পাঁচটি সমাধান। ডিম প্রোটিন, বায়োটিন এবং ভিটামিন সমৃদ্ধ হওয়ায় এটির ব্যবহারে আপনার চুল যথেষ্ট পুষ্টি উপাদান লাভ করে।

চলুন জেনে নেই ডিম দিয়ে কীভাবে চুলের পরিচর্যা করলে উপকৃত হবেন।

পুষ্টি উপাদানের জন্য ডিমের মাস্ক : একটি বা দু’টি ডিম(চুলের দৈর্ঘ্যের ওপর নির্ভর করে)একটি পাত্রে ফাটিয়ে নিন। এই মিশ্রণটি ভেজা চুলে লাগান। চুলের গোঁড়া হতে সম্পূর্ণ চুলে লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। এরপর হালকা শ্যাম্পু দিয়ে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ডিমের প্রোটিন চুলকে গোঁড়া থেকে মজবুত এবং চকচকে করে।

ডিমের সঙ্গে দই এর মিশ্রণ : ডিমে থাকা প্রোটিন এবং দইতে থাকা কন্ডিশনারের বৈশিষ্ট্য চুলকে ময়েশ্চেরাইজ করে। ডিম এবং দই একসঙ্গে মিশ্রিত করুন। এই মিশ্রণ চুলে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর ঠাণ্ডা পানি দিয়ে গোঁড়া পর্যন্ত চুলকে স্বাস্থ্যকর উজ্জ্বল করে।  

ডিম এবং অলিভ তেলের মিশ্রণ : এক চামচ অলিভ তেলের সঙ্গে একটি ডিম মিশ্রণ করুন। তারপর এটি চুলে ৩০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এ মিশ্রণ অবিশ্বাস্যভাবে চুলকে সিল্কি করে।

ডিম এবং মধুর প্যাক : একটি ডিমের সঙ্গে এক চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিন। ডিমে থাকা প্রোটিন এবং মধুর ঔষধি গুণ আপনার চুল প্রাকৃতিক ভাবে উজ্জ্বল দেখাবে। এ মিশ্রণটি চুলে ২০-৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে উপকার পাবেন।

ডিমের সঙ্গে পানির মিশ্রণ : কর্মস্থলে বা যে কোনো অনুষ্ঠানে যাওয়ার জন্য অনেক সময় আমাদের হাতে সময় থাকে না। সে সময়টাতে চুলের যত্ন নেওয়ার জন্য এক কাপ পানিতে ডিমের মিশ্রণ করে নিন। মিশ্রণটি চুলে লাগান এবং মাথার ত্বকে ম্যাসাজ করুন। কিছু সময় পর ধুয়ে ফেলুন। এতে আপনার চুল সিল্কি হবে। পাশাপাশি সময়ও বাঁচবে।