‘বিপজ্জনক’ দিল্লির বাতাস, ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

‘বিপজ্জনক’ দিল্লির বাতাস, ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’

ফাইল ছবি

কয়েকদিন ধরেই বিশ্বের দূষিত শহরের মধ্যে শীর্ষে অবস্থান করছে ভারতের দিল্লি। পিছিয়ে নেই বাংলাদেশের রাজধানী ঢাকাও। কয়েকদিন ধরেই দূষিত শহরের শীর্ষ দশে নাম থাকছে বাংলাদেশের জনবহুল শহরটির।

সুইজারল্যান্ডভিত্তিক বাতাসের মানবিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের র‌্যাঙ্কিং অনুযায়ী, শনিবার সকাল নয়টা পর্যন্ত ‘বিপজ্জনক’ বায়ু নিয়ে সবার শীর্ষে আছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ৪২৩। ১৮৭ স্কোর নিয়ে দুইয়ে আছে পাকিস্তানের করাচি। ১৮০ স্কোর নিয়ে তিনে আছে ঢাকা, যা ‘অস্বাস্থ্যকর’।

১৭২ স্কোর নিয়ে লাহোর চতুর্থ এবং ১৭১ স্কোর নিয়ে মঙ্গোলিয়ার উলানবাটোর পাঁচ নম্বরে আছে।

নির্দিষ্ট স্কোরের ভিত্তিতে কোনো শহরের বাতাসের ক্যাটাগরি নির্ধারণের পাশাপাশি সেটি জনস্বাস্থ্যের জন্য ভালো না কি ক্ষতিকর, তা জানায় আইকিউএয়ার।

প্রতিষ্ঠানটি শূন্য থেকে ৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘ভালো’ ক্যাটাগরিতে রাখে। অর্থাৎ এই ক্যাটাগরিতে থাকা শহরের বাতাস জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। ৫১ থেকে ১০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘মধ্যম মানের বা সহনীয়’ হিসেবে বিবেচনা করে এটি।

আইকিউএয়ারের র‌্যাঙ্কিংয়ে ১০১ থেকে ১৫০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ক্যাটাগরিতে ধরা হয়। ১৫১ থেকে ২০০ স্কোরে থাকা শহরের বাতাসকে ‘অস্বাস্থ্যকর’ ক্যাটাগরির বিবেচনা করা হয়। 

র‌্যাঙ্কিংয়ে ২০১ থেকে ৩০০ স্কোরে থাকা শহরগুলোর বাতাসকে ‘খুবই অস্বাস্থ্যকর’ ধরা হয়। ৩০০ এর বেশি স্কোর পাওয়া শহরের বাতাসকে ‘বিপজ্জনক’ হিসেবে বিবেচনা করে আইকিউএয়ার।

এমআর