মার্কিন কংগ্রেসের সদস্যপদ হারালেন জর্জ সান্তোস

মার্কিন কংগ্রেসের সদস্যপদ হারালেন জর্জ সান্তোস

রিপাবলিকান আইনপ্রণেতা জর্জ সান্তোস

নৈতিকতাবিরোধী কাজের জন্য নিউইয়র্কের রিপাবলিকান আইনপ্রণেতা জর্জ সান্তোসকে বহিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সদস্যরা। শুক্রবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ভোটে সদস্যপদ হারান তিনি।

নিউইয়র্ক রিপাবলিকান ইতিহাসে তিনি ষষ্ঠ আইনপ্রণেতা, যাকে কংগ্রেসের নিম্ন কক্ষ থেকে অপসারণ করা হয়েছে। এবং ২০০২ সালের পর প্রথম।

নিউইয়র্কের রিপাবলিকান আইনপ্রণেতা সান্তোসকে কংগ্রেস থেকে বহিষ্কারের প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন ৩১১ জন সদস্য। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন ১১৪ জন। বহিষ্কার করতে প্রয়োজন ছিল দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা।

৩৫ বছর বয়সী সান্তোস ২০২২ সালের নভেম্বরের নির্বাচনের পর থেকেই বিতর্কের মুখে আছেন। তার বিরুদ্ধে দুর্নীতি এবং নির্বাচনী প্রচারের অর্থ অপব্যয় করার অভিযোগ আছে। এসব অভিয়োগের কারণে সান্তোসের সহ-আইনপ্রণেতারা তাকে কাজের অযোগ্য ঘোষণা করেন।

এর আগেও সান্তোসকে কংগ্রেস থেকে বহিষ্কারের প্রস্তাবের ওপর প্রতিনিধি পরিষদে ভোটাভুটি হয়েছিল। তবে সেবার ডেমোক্রেটিক পার্টির সিনিয়র নেতারা প্রস্তাবের বিপক্ষে ভোট দেওয়ায় রক্ষা পেয়েছিলেন তিনি।

সম্প্রতি প্রতিনিধি পরিষদের নৈতিকতাবিষয়ক কমিটির এক প্রতিবেদনে উঠে আসে, সান্তোস নির্বাচনী প্রচারের জন্য সংগৃহীত তহবিলের অর্থ নিজের জন্য ব্যবহার করেছিলেন। সান্তোস কীভাবে ভ্রমণ, সৌন্দর্য বৃদ্ধির চিকিৎসা ও বিলাসী পণ্য কেনায় এসব অর্থ ব্যয় করেছিলেন, সেগুলো বিস্তারিত উঠে আসে এই প্রতিবেদনে।

প্রতিবেদন প্রকাশের পর চাপের মুখে পরবর্তী নির্বাচনে প্রার্থী না হওয়ার ঘোষণা দেন তিনি। তবে তাতে সন্তুষ্ট হননি কংগ্রেস সদস্যরা। শুক্রবারের ভোটাভুটিতে হাউসে সান্তোসের নিজ দল রিপাবলিকান পার্টির শীর্ষ চার নেতাসহ ১১২ জন সদস্য তাকে রাখার পক্ষে ভোট দিলেও শেষ রক্ষা হয়নি। সান্তোসকে বহিষ্কারের পক্ষে ভোট দেন রিপাবলিকান পার্টির ১০৫ সদস্য। এর সঙ্গে ডেমোক্রেটিক পার্টির ২০৬ ভোট মিলিয়ে প্রস্তাবের পক্ষে দুই–তৃতীয়াংশ ভোট পড়ে।