‘বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড’ চালু করেছে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন

‘বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড’ চালু করেছে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন

‘বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড’ চালু করেছে ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন

অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড ও ফিজি প্রবাসী বাংলাদেশিদের অবদানের স্বীকৃতি দিতে ‘বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড’ চালু করেছে অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় অবস্থিত বাংলাদেশ হাইকমিশন।শনিবার (২ ডিসেম্বর) বৈধভাবে রেমিট্যান্স প্রেরণ, বাংলাদেশি পণ্য আমদানি এবং শিল্প, সাহিত্য ও গবেষণায় অবদানের জন্য ৯ জন প্রবাসী বাংলাদেশির হাতে ‘বাংলাদেশ প্রবাসী অ্যাওয়ার্ড-২০২৩’ তুলে দেওয়া হয়েছে হাইকমিশন থেকে।

জাতীয় প্রবাসী দিবসকে সামনে রেখে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী পুরস্কারপ্রাপ্তদের সার্টিফিকেট ও ক্রেস্ট তুলে দেন।

বৈধভাবে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে অস্ট্রেলিয়া প্রবাসী সাদ্দাম হোসেন নাঈম, মোহাম্মদ কাজী আবদুল কাদের, মো. মাহাতাব উদ্দিন খান ও সিফাত বিন আজাদ এবং বাংলাদেশি পণ্য আমদানির জন্য অস্ট্রেলিয়া প্রবাসী মো. শাহিনুল ইসলাম, মোহাম্মদ মুরাদ ইউসুফ ও নিউ জিল্যান্ড প্রবাসী মোস্তাফিজুর রহমান খানকে এ পুরস্কার দেওয়া হয়।এছাড়া শিল্প, সাহিত্য, গবেষণায় অবদানের ক্ষেত্রে অস্ট্রেলিয়া প্রবাসী ড. মোহাম্মদ আজিজ রহমান ও ফিজি প্রবাসী এ বি এম শওকত আলীকেও পুরস্কার দেওয়া হয়।

হাইকমিশনার সিদ্দিকী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন।প্রবাসী বাংলাদেশিরা বাংলাদেশের সঙ্গে পৃথিবীর বিভিন্ন দেশের সম্পর্ক উন্নয়নে সেতুবন্ধন হিসেবে কাজ করবেন বলে তিনি আশবাদ ব্যক্ত করেন।পরবর্তী প্রজন্মের কাছে বাংলাদেশের সমৃদ্ধ ঐতিহ্য তুলে ধরার ওপর জোর দেন হাইকমিশনার। 

হাইকমিশনের কাউন্সেলর (শ্রম ও কল্যাণ) মো. সালাহউদ্দিনের উপস্থাপনায় জাতীয় প্রবাসী দিবসের এ অনুষ্ঠানে পুরস্কার গ্রহণকারীদের পক্ষ থেকে বক্তব্য দেন এ বি এম শওকত আলী, মোস্তাফিজুর রহমান খান ও মো. শাহিনুল ইসলাম।

বক্তারা বলেন, এ ধরনের অ্যাওয়ার্ড দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে প্রবাসী বাংলাদেশিদের উৎসাহিত করবে।হাইকমিশনের মিনিস্টার ড. দেওয়ান শাহরিয়ার ফিরোজ সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটোরির শ্যাডো মালটিকালচারাল মিনিস্টার পিটার কেইন।

সূত্র : ইউএনবি