প্যারিসে ছুরিকাঘাতে নিহত ১

প্যারিসে ছুরিকাঘাতে নিহত ১

ছবি: সংগৃহীত

ফ্রান্সের রাজধানী প্যারিসের আইকনিক পর্যটন কেন্দ্র আইফেল টাওয়ারের কাছে পর্যটকদের লক্ষ্য করে চালানো ছুরি হামলায় একজন নিহত হয়েছেন। এই ঘটনায় আহত হয়েছেন আরও দুজন।

স্থানীয় সময় শনিবার (২ ডিসেম্বর) রাতে আইফের টাওয়ার থেকে ১৫ মিনিটের দূরত্বে কাই দ্য গ্রেনেলা নামক স্থানে এ হামলার ঘটনা ঘটে। এক ব্যক্তি ছুরি ও হাতুড়ি নিয়ে পর্যটকদের ওপর হামলা করে। অভিযুক্ত হামলাকারীকে আটক করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

পুলিশের একটি সূত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি বলেছে, নিহত ওই ব্যক্তি জার্মানির নাগরিক এবং হামলার সময় তাকে ছুরিকাঘাত করা হয়েছিল। এছাড়া আহতদের জরুরি সেবা দিয়ে চিকিৎসা দেয়া হয়েছে।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানিন বলেছেন, অভিযুক্ত হামলাকারী হামলার সময় ‘আল্লাহু আকবর’ বলে চিৎকার করেন। পরে পুলিশকে তিনি জানান, গাজায় চলমান পরিস্থিতি নিয়ে তিনি বিরক্ত। এ হামলার ঘটনায় অভিযুক্ত ২৬ বছর বয়সী এক ফরাসি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।

দারমানিন বলেন, সন্দেহভাজন ওই ব্যক্তিকে ২০১৬ সালে আরেকটি হামলার পরিকল্পনার দায়ে চার বছরের কারাদণ্ড দেয়া হয়েছিল। একইসঙ্গে ফরাসি নিরাপত্তা দলগুলোর নজরদারি তালিকায়ও ছিলেন তিনি।

দারমানিন আরও বলেন, হামলাকারী ওই লোকটি মানসিক রোগে ভুগছিলেন বলেও জানা গেছে।

বিবিসি বলছে, হামলা ঘটনার পর প্যারিসের বীর-হাকিম মেট্রো স্টেশনের চারপাশে পুলিশি অভিযান চলছে এবং লোকদের ওই এলাকা এড়িয়ে চলতে অনুরোধ করেছে কর্তৃপক্ষ। অন্যদিকে ফ্রান্সের সন্ত্রাসবিরোধী প্রসিকিউটর অফিস জানিয়েছে, হামলার এই ঘটনায় তারা তদন্তের দায়িত্ব নিয়েছে।

এদিকে ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বলেছেন, আক্রমণে ক্ষতিগ্রস্তদের প্রতি তিনি সমবেদনা জানাচ্ছেন। একইসঙ্গে হামলার ঘটনার পর প্রতিক্রিয়ার জন্য জরুরি পরিষেবাগুলোকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি বলেন, আমরা সন্ত্রাসবাদের কাছে হার মানব না।