বদলির তালিকাভুক্ত ৩৩ ওসিকে ঢাকাতেই চায় ডিএমপি

বদলির তালিকাভুক্ত ৩৩ ওসিকে ঢাকাতেই চায় ডিএমপি

ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ঢাকা মহানগরে ৫০টি থানার মধ্যে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বর্তমান কর্মস্থলে ৬ মাসের বেশি সময় পার করেছেন, তাদের বদলির নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের সেই নির্দেশনার পরিপ্রেক্ষিতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৩৩ থানার ওসির বদলির তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। তবে তাদের যেন ঢাকাতেই রাখা হয় ডিএমপির পক্ষ থেকে সেই প্রস্তাব করা হয়েছে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর)ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি)সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয় ডিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন) এ কে এম হাফিজ আক্তার গণমাধ্যমকে বলেন, ঢাকা মহানগরে ৫০টি থানার মধ্যে যেসব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বর্তমান কর্মস্থলে ৬ মাসের বেশি সময় পার করেছেন, তাদের এই বদলির তালিকায় রাখা হয়েছে। বুধবার বা বৃহস্পতিবার নির্বাচন কমিশন থেকে অনুমোদন পাওয়ার পর ওসিদের বদলির আদেশ জারি করা হবে।

ডিএমপি সূত্র জানায়, ডিএমপি সদর দপ্তর থেকে বদলির তালিকা করে নির্বাচন কমিশনে পাঠানোর প্রস্তাবে ৩৩ ওসিকে বর্তমান কর্মস্থলের পাশের নির্বাচনী এলাকা, অর্থাৎ তাদের রাজধানী ঢাকাতেই রাখার কথা বলা হয়েছে।

গত রোববার ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেছিলেন, ঢাকার বাইরে থেকে কোনো ওসিকে ডিএমপিতে এনে দায়িত্ব দেওয়া হলে কিছু বুঝে উঠতে পারবেন না। অভিজ্ঞতা কাজে লাগাতেই ওসিদের ঘুরেফিরে ডিএমপিতে রাখা হচ্ছে।

ডিএমপির ৫০ থানার মধ্যে অন্তত ২১ থানার ওসি ডিএমপিতেই দুই বছরের বেশি সময় ধরে দায়িত্ব পালন করে যাচ্ছেন। ৫ থেকে ১০ বছর পর্যন্ত ঘুরেফিরে ডিএমপির বিভিন্ন থানায় থাকছেন ১৩ ওসি।

ডিএমপির সদর দপ্তরের কর্মকর্তারা জানান, দেড় থেকে দুই বছরের মধ্যে থানার ওসিদের বদলির নিয়ম রয়েছে ।

প্রসঙ্গত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে যেসব ওসি বর্তমান কর্মস্থলে ছয় মাসের বেশি সময় ধরে চাকরি করছেন প্রথমে তাদের ও পরে পর্যায়ক্রমে সারা দেশে ওসি বদলির নির্দেশ দেয় নির্বাচন কমিশন। মন্ত্রিপরিষদ সচিব ও আইজিপিকে চিঠি পাঠিয়ে ৫ ডিসেম্বরের মধ্যে ওসিদের বদলির প্রস্তাব ইসিতে পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছিল।