মদ-কোমল পানীয়তে বেশি করারোপ চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

মদ-কোমল পানীয়তে বেশি করারোপ চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ছবিঃ সংগৃহীত।

মদ ও কোমল পানীয়র উপর অধিক হারে কর বসানোর পক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের সব দেশের সরকারের কাছে বিশ্ব স্বাস্থ্যসংস্থার আবেদন, এই কর বসালে অনেক মানুষকে বাঁচানো সম্ভব হবে।

 

সব দেশের করের হার পরীক্ষা করার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা মঙ্গলবার (৫ ডিসেম্বর) জানিয়েছে, এই অস্বাস্থ্যকর পানীয়র উপর করের হার খুবই কম। কিছু ইউরোপীয় দেশে ওয়াইনের উপর তো কোনো করই নেই। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী, মদ্যপানের কারণে প্রতিবছর ২৬ লাখ মানুষ ও অস্বাস্থ্যকর খাবার খেয়ে ৮০ লাখ মানুষ প্রতিবছর মারা যান।

বেশি কর বসালে মানুষ এই সব খাদ্য ও পানীয় খাওয়া কম করে দেবে। তাছাড়া স্বাস্থ্যকর খাবার খাওয়া নিয়েও প্রচার করতে হবে, মানুষকে সচেতন করতে হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ১৯৪টি দেশের মধ্যে ১০৮টি দেশ চিনি দিয়ে মিষ্টি করা পানীয়র উপর কিছু কর বসিয়েছে। কিন্তু অনেকে আবার পানীয় জলের উপরেও কর বসিয়েছে, যা তারা একেবারেই অনুমোদন করেন না।

 

তাদের মতে, মদের একটা ন্যূনতম দাম ঠিক করে দিতে হবে ও কর বসাতে হবে। তাহলে মদ খাওয়া কমবে, মদের সঙ্গে জড়িত মৃত্যুর সংখ্যা কমবে, সহিংসতা ও ট্রাফিক সংক্রান্ত সমস্যা কমবে। সমীক্ষায় দেখা গেছে, যারা খুব বেশি পান করেন, তাদের সস্তা মদ খাওয়ার প্রবণতা বেশি থাকে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহকারী ডিজি জানিয়েছেন, যত দিন যাচ্ছে, ততই মানুষের মদ কিনে খাওয়ার সামর্থ বাড়ছে। এরজন্যই কর বসানো ও দাম নির্ধারণ করাটা খুবই জরুরি।