ফেনীতে হানাদারমুক্ত দিবস পালন

ফেনীতে হানাদারমুক্ত দিবস পালন

সংগৃহীত

ফেনীতে নানা আয়োজনে পাক হানাদারমুক্ত দিবস পালন করা হয়েছে। ১৯৭১ সালের এদিনে পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে মুক্তিযোদ্ধারা ফেনীকে শত্রুমুক্ত করেন।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে ফেনী শহরের জেল রোডের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ শেষে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফেনী সরকারি কলেজে গিয়ে শেষ হয়।

কলেজের বীর মুক্তিযোদ্ধা খাজা আহাম্মদ অডিটোরিয়ামে গিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন- ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার জাকির হাসান, সিভিল সার্জন ডা. শিহাব উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেবসহ মুক্তিযোদ্ধারা।

এদিকে ফেনী মুক্ত দিবসে ২০ কিলোমিটার পদযাত্রা অনুষ্ঠিত হয়েছে। ‘ফেনী মুক্ত দিবসের অঙ্গিকার মাদক মুক্ত ফেনী আমার’ এ প্রতিপাদ্যকে ধারণ করে ফেনী মুক্ত দিবস উপলক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন তরুণ সংঘ ২০ কিলোমিটারের ব্যতিক্রম পদযাত্রার আয়োজন করে।

বুধবার ভোর ছয়টার জেলার দাগনভূঞা জিরো পয়েন্ট এলাকা থেকে পদযাত্রাটি শুরু হয়ে দীর্ঘ ২০ কিলোমিটার পথ পায়ে হেটে অতিক্রম করে ফেনী কলেজ বদ্য ভূমিতে এসে শেষ হয়। 

বদ্যভূমিতে শ্রদ্ধা জানানোর পর দিবসটি উপলক্ষে বীর মুক্তিযোদ্ধা অডিটোরিয়ামে আলোচনা সভায় অংশ গ্রহণ করে তরুণরা। 

তরুণ সংঘের সভাপতি আনোয়ার হোসেন সোহাগের নেতৃত্বে, পদযাত্রার আহবায়ক বীর মুক্তিযোদ্ধা রুহুল আমিনের সভাপতিত্বে পদযাত্রায় তরুণ সংঘের সভাপতি ইয়াকুব রকি, সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ দেড় শতাধিক তরুণ। ২০১৬ সাল থেকে এ পদযাত্রা প্রতি বছর আয়োজন করা হয়।