যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করলো ইরান

যুক্তরাষ্ট্রকে ৫০ বিলিয়ন ডলার জরিমানা করলো ইরান

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার দায়ে ক্ষতিপূরণ হিসেবে যুক্তরাষ্ট্রকে প্রায় ৫০ বিলিয়ন ডলার জরিমানা দেয়ার নির্দেশ দিয়েছেন তেহরানের একটি আদালত। বুধবার এ নির্দেশ দিয়েছে ইরানের বিচার বিভাগ। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

 

প্রতিবেদনে জানায়, ২০২১ সালের ৩ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বাগদাদের বিমানবন্দরে ৬২ বছর বয়সী সোলেইমানিকে হত্যা করা হয়। ওই সময় মার্কিন ড্রোন হামলায় মারা যান ইরাকের সেনাবাহিনীর সদস্য লেফটেন্যান্ট আবু মাহদি আল-মুহান্দিস। ওই হামলা কয়েকদিন পরে ইরাকে থাকা মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এতে হতাহতের কোনো ঘটনা না ঘটলেও ওয়াশিংটন জানিয়েছিল, হামলায় কয়েক ডজন সৈন্য মানসিক সমস্যায় ভুগে।

ইরানের অনলাইন নিউজ এজেন্সি মিজান জানিয়েছে, তেহরানের একটি আদালত তিন হাজার ৩০০ জনেরও বেশি ইরানির করা মামলায় বস্তুগত, নৈতিক ও শাস্তিমূলক ক্ষতি হিসেবে মার্কিন সরকারকে ৪৯ দশমিক সাত বিলিয়ন ডলারের জরিমানা করা হয়েছে।

মামলায় ৪২ ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছেন আদালত, যার মধ্যে ট্রাম্প, সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ও মার্কিন সরকার রয়েছেন।