বাংলাদেশে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া

বাংলাদেশে মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে থাকবে রাশিয়া

সংগৃহীত

বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের দেয়া যেকোনো নিষেধাজ্ঞার বিরুদ্ধে রাশিয়া অবস্থান নেবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মন্টিটস্কি।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘টক উইথ রাশিয়ান অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আমেরিকা বা পশ্চিমা বিশ্ব কোনো নিষেধাজ্ঞা দিলে রাশিয়া ১৯৭১ সালের মতো বাংলাদেশের পক্ষে কাজ করবে কিনা এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, যদি আমেরিকা ও পশ্চিমা বিশ্ব কর্তৃক কোনো বেআইনি পদক্ষেপ যেমন নিষেধাজ্ঞা বাংলাদেশের বিরুদ্ধে নেওয়া হয়, রাশিয়া সবকিছুই করবে।

জাতিসংঘের কার্যকলাপ নিয়ে সমালোচনা করে আলেক্সান্ডার ভি মন্টিটস্কি বলেন, তারা ডাবল স্ট্যান্ডার্ড ভূমিকা নিয়ে কাজ করছে। তাদের নৈতিক হওয়া উচিত ছিল। আমেরিকা ও পশ্চিমা বিশ্বের স্বার্থের জায়গা নিয়ে তারা কাজ করে।

ভি মন্টিটস্কি বলেন, জাতিসংঘের উচিত নিরপেক্ষ অবস্থানে থাকা। রাশিয়া সব সময়ই এটা বলে আসছে। পশ্চিমা বিশ্ব কখনো নিরপেক্ষ জায়গা থেকে কাজ করে না।

আলেক্সান্ডার ভি মন্টিটস্কি বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক নিয়েও কথা বলেন। মুক্তিযুদ্ধের সময় রাশিয়ার ভূমিকা ও বাংলাদেশের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে বিস্তারিত তুলে ধরেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, রাশিয়া বাংলাদেশে রূপপুর পারমাণবিক কেন্দ্রে কাজ করছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নিয়েও কাজ করবে। এই সম্পর্কে অনেক কথা হয়েছে। এই বিষয়ে আরও ভালো জানাতে পারবে বাংলাদেশ সরকার।

সংবাদকর্মী শাহারিয়ার জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে জাতীয় প্রেসক্লাবের সভাপতি শ্যামল দত্ত, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য সাজ্জাদ হোসেন ও রাশিয়ান দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।