রশিদকে টপকে বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে বিষ্ণই

রশিদকে টপকে বোলিং র‍্যাঙ্কিংয়ে শীর্ষে বিষ্ণই

রবি বিষ্ণই

অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে বল হাতে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন রবি বিষ্ণই। প্রথমবারের মতো এই সংস্করণে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠলেন ভারতের তরুণ লেগ স্পিনার। সিংহাসন হারিয়ে দুইয়ে নেমে গেলেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান।

দেশের মাটিতে ভারতের ৪-১ ব্যবধানে জেতা সিরিজে পাঁচ ম্যাচে ৯ উইকেট নেন বিষ্ণই। জেতেন সিরিজ সেরার পুরস্কার। আইসিসি র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদে চার ধাপ এগিয়ে চূড়ায় উঠেছেন ২৩ বছর বয়সী এই ক্রিকেটার।

২০২২ সালের ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি অভিষেকের পর থেকেই ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছেন বিষ্ণই। এই সংস্করণে এখন পর্যন্ত ২১ ম্যাচে তার শিকার ৩৪ উইকেট। র‍্যাঙ্কিংয়ে বিষ্ণই বড় লাফ দেওয়ায় রশিদের মতো এক ধাপ করে পিছিয়ে আদিল রশিদ ও ওয়ানিন্দু হাসারাঙ্গা যৌথভাবে তিনে আছেন। এক ধাপ পিছিয়ে পাঁচে আছেন মাহিশ থিকশানা। বিষ্ণইয়ের সতীর্থ স্পিনার আকসার প্যাটেল ১৬ ধাপ এগিয়ে ১১ নম্বরে আছেন। ৪৫ ধাপ এগিয়ে ১০৪ নম্বরে আছেন পেসার মুকেশ কুমার।

ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ১৬ ধাপ এগিয়েছেন ইয়াশাসবি জয়সওয়াল। ভারতীয় এই ওপেনার আছেন ১৯ নম্বরে। ১৬ ধাপ এগিয়ে ২৯ নম্বরে আছেন অস্ট্রেলিয়ার ওপেনার ট্রাভিস হেড। শীর্ষস্থান ধরে রেখেছেন সুরিয়াকুমার ইয়াদাভ। অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে আগের মতো চূড়ায় আছেন সাকিব আল হাসান।