কামাল ইবনে ইউসুফের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

কামাল ইবনে ইউসুফের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

ফাইল ছবি

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান বিশিষ্ট রাজনীতিবিদ চৌধুরী কামাল ইবনে ইউসুফের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ ৯ ডিসেম্বর শনিবার। ২০২০ সালের এই দিনে তিনি করোনায় আক্রান্ত হয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন।

চৌধুরী কামাল ইবনে ইউসুফ ১৯৪০ সালের ৩ মে ফরিদপুর জেলায় সম্ভ্রান্ত জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ইউসুফ আলী চৌধুরী (মোহন মিয়া) ব্রিটিশ ও পাকিস্তান শাসনামলে উপমহাদেশের একজন প্রখ্যাত রাজনীতিবিদ ছিলেন। ব্রিটিশবিরোধী আন্দোলনের সিংহ পুরুষ হাজী শরীয়তউল্লাহর বংশধর বাহাদুরপুরের পীর বাদশাহ মিয়া তার নানা ছিলেন।

চৌধুরী কামাল ইবনে ইউসুফ ১৯৭৯ সালের জাতীয় নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হন এবং শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান তাকে বৃহত্তর ফরিদপুরের প্রতিমন্ত্রীর মর্যাদাসম্পন্ন জেলা উন্নয়ন সমন্বয়কারী নিয়োগ দেন।

ফরিদপুর-৩ আসন থেকে তিনি দ্বিতীয়, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম জাতীয় সংসদে সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালে তিনি বিচারপতি আবদুস সাত্তার সরকারের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯১ সালে খালেদা জিয়া সরকারের স্বাস্থ্যমন্ত্রী, ২০০১ সালে খাদ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

দিনটি উপলক্ষে চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মৃতি পরিষদ ফরিদপুরের ময়েজ মঞ্জিল পারিবারিক কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, ফাতিহা পাঠ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে এবং ফরিদপুরের মুসলিম মিশন এতিমখানায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।