ফ্রান্সে ছারপোকা তাড়ানোর নামে বিপুল টাকা হাতিয়ে নেওয়ায় আটক ২

ফ্রান্সে ছারপোকা তাড়ানোর নামে বিপুল টাকা হাতিয়ে নেওয়ায় আটক ২

ছবিঃ সংগৃহীত।

ফ্রান্সে ছারপোকা তাড়ানোর কথা বলে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে দুই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে অভিযোগ, ছারপোকা তাড়ানোর কথা বলে বয়োজ্যেষ্ঠদের প্রতারিত করে হাজার হাজার ইউরো হাতিয়ে নিয়েছে তারা।

 

ফ্রান্সের স্ট্রাসবুর্গ শহরের পুলিশ বলছে, অভিযুক্ত ব্যক্তিরা নকল কীটনাশক নিয়ে ভুক্তভোগীদের বাড়ি বাড়ি যান ও ছারপোকা তাড়ানোর কথা বলে বাড়তি অর্থ আদায় করেন। মোট ৪৮ জনের সঙ্গে এমন প্রতারণা করেছেন তারা, যাদের মধ্যে বেশির ভাগই ৯০ বছরের বেশি বয়সী নারী।

পুলিশ আরও জানায়, আটক ব্যক্তিরা ভুক্তভোগীদের ফোন করে বলেন, তাঁদের আশপাশে ছারপোকার উপদ্রব দেখা দিয়েছে। স্বাস্থ্য কর্মকর্তার বেশ ধরে তাঁরা ভুক্তভোগীদের বাড়ি যেতেন এবং অ্যারোসল স্প্রে করে ধোঁয়ার সাহায্যে জীবাণুমুক্ত করার ভান করতেন। সন্দেহের তালিকায় থাকা এ দুই ব্যক্তিকে নজরদারিতে রাখা হয় ও স্ট্রাসবুর্গে এক ভুক্তভোগীর বাড়ি থেকে বের হওয়ার সময় তাদের আটক করা হয়।

বাড়ি বাড়ি যাওয়ার আগে তারা নিজের শরীরে এক ধরনের মলম লাগিয়ে বলেন, এ ওষুধ শরীরে ব্যবহার করলে কীটপতঙ্গ দূরে থাকে। অনুসন্ধানে দেখা গেছে, মলমটি আসলে ইউক্যালিপটাসের ঘ্রাণ সমৃদ্ধ সাধারণ একটি ক্রিম।

ছারপোকা তাড়ানোর মিথ্যা নাটক করে তারা ভুক্তভোগীদের কাছ থেকে ৩০০ থেকে ২ হাজার ১০০ ইউরো (৩২৩ ডলার থেকে ২২৬২ ডলার) পর্যন্ত হাতিয়ে নিতেন। পুলিশ বলছে, ওই দুই ব্যক্তির বিরুদ্ধে মোট নয়টি অভিযোগ দায়ের করা হয়েছে।

 

গত কয়েক মাসে ফ্রান্সে ছারপোকার ব্যাপক উপদ্রব দেখা দিয়েছে। এই পোকার উপদ্রব ফ্রান্সজুড়ে মারাত্মক উদ্বেগ সৃষ্টি করেছে। সরকার এ সমস্যা সমাধানের জন্য নানা পদক্ষেপ নিচ্ছে।

কীটতত্ত্ববিদ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হঠাৎ করে ছারপোকার উপদ্রব বেড়ে যাওয়ার কারণে মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। এমনকি, প্যারিসে ছারপোকার এ উপদ্রবের কারণে তা ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে লন্ডনেও ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।