সর্দি-কাশি থেকে বাঁচাবে গরম গরম ভেজিটেবল স্যুপ

সর্দি-কাশি থেকে বাঁচাবে গরম গরম ভেজিটেবল স্যুপ

ছবিঃ সংগৃহীত।

শীতের দিনে পাতে যদি থাকে গরম গরম স্যুপ, তাহলে তো কোনো কথাই নেই! স্যুপের মধ্যে যে মাংস কিংবা ডিম দিতেই হবে তা কিন্তু নয়। বরং শাক-সবজি দিয়েও অনেক ধরনের সুস্বাদু স্যুপ তৈরি করা যায়। আর এসব স্যুপের স্বাস্থ্যগুণও প্রচুর।

 

ভেজিটেবল স্যুপ শরীরের রোগ প্রতিরোধ করার ক্ষমতা অর্থাৎ ইমিউনিটি সিস্টেম সু

এছাড়া দেহের তাপমাত্রা স্বাভাবিক মাত্রায় বজায় রাখতেও সাহায্য করে ভেজিটেবল স্যুপ। কীভাবে ভেজিটেবল স্যুপ তৈরি করবেন জেনে নিন-দৃঢ় করে। এর পাশাপাশি মানবদেহের জন্য প্রয়োজনীয় বিভিন্ন ভিটামিন ও মিনারেলসের জোগান দেয়।

বিটরুট স্যুপ

 

শীতের দিনের পরিচিত সবজি হলো বিটরুট। এই সবজি দিয়েও তৈরি করা যায় স্যুপ। বিটে থাকে নাইট্রিক অক্সাইড, যা আমাদের শরীরের রক্তের সঞ্চালন সঠিকভাবে বজায় রাখে ও নিয়ন্ত্রণে রাখে রক্তচাপ।

এছাড়া বিটের মধ্যে আছে আয়রন, ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি। এসব উপকরণ মানব শরীরের জন্য প্রয়োজনীয়।

টমেটো স্যুপ

 

টমেটো স্যুপ সবারই পছন্দের। এটি তৈরি করাও সহজ। টমেটোতে থাকে ভিটামিন, মিনারেলস ও অ্যান্টি অক্সিডেন্টস, যা চোখ ও ত্বকের খেয়াল রাখে টমেটোর মধ্যে থাকা এসব উপকরণ।

 

ব্রকোলি ক্রিম স্যুপ

 

ব্রকোলির স্বাস্থ্য উপকারিতা অনেক। ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্টসে ভরপুর ব্রকোলি শরীরের প্রদাহজনিত সমস্যা কমায়। এছাড়া অন্ত্রের সমস্যা দূর করে।

 

অর্থাৎ অ্যাসিডিটি, বদহজম ইত্যাদির প্রবণতা কমে। মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে ব্রকোলি দিয়ে তৈরি এই স্যুপ।

পালংশাকের স্যুপ

 

আয়রন, ক্যালসিয়াম, ভিটামি এ, ভিটামিন সি, ভিটামিন কে এসব উপকরণে ভরপুর পালং শাক দিয়েও তৈরি করা যায় স্যুপ।রোগ প্রতিরোধ ক্ষমতা সুদৃঢ় করতে ও হাড়ের গঠন মজবুত করতে কাজে লাগে পালং শাকের মধ্যে থাকা এই সমস্ত উপকরণ।