বেতন-ভাতা নিয়ে কলেজ অধ্যক্ষের রিটে হাইকোর্টের রুল

বেতন-ভাতা নিয়ে কলেজ অধ্যক্ষের রিটে হাইকোর্টের রুল

ফাইল ছবি

রাজবাড়ীর একটি কলেজের অধ্যক্ষের বকেয়া এমপিও বেতন, ভাতা, বোনাস প্রদান না করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (১০ ডিসেম্বর) এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

পাশাপাশি ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে মে ২০২২ পর্যন্ত রিটকারীর বকেয়া বেতন, ভাতা, বোনাস, ইত্যাদির সর্বমোট ১২ লাখ ৫০ হাজার ৪৮৫ টাকাসংক্রান্ত সোনালী ব্যাংক পিএলসি, নাচোল, চাঁপাইনবাবগঞ্জের ম্যানেজারের নিকট দায়েরকৃত আবেদনটি আগামী ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশনাও দেওয়া হয়েছে।

আজ আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনিরুল ইসলাম মিয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, সোনালী ব্যাংক পিএলসি, নাচোল, চাঁপাইনবাবগঞ্জসহ রাজবাড়ী কলেজের গভর্নিং বডির সভাপতিকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রাজবাড়ী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মিজানুর রহমান সেপ্টেম্বর, ২০১৯ থেকে মে, ২০২২ পর্যন্ত রিটকারীর বকেয়া বেতন, ভাতা, বোনাস, ইত্যাদির সর্বমোট ১২ লাখ ৫০ হাজার ৪৮৫ টাকা প্রদান না করায় রিট পিটিশনটি দায়ের করেন।

আইনজীবী অ্যাডভোকেট মনিরুল ইসলাম মিয়া বলেন, রাজবাড়ী কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মিজানুর রহমানকে গভর্নিং বডি প্রথমে সাময়িক বরখাস্ত ও পরবর্তী সময়ে ২৮/০৭/২০১৯ তারিখে বরখাস্ত করে। ওই বরখাস্ত ২৩/১১/২০২১ তারিখে রাজশাহী আপিল ও আরবিট্রেশন কমিটি অনুমোদন করে। ২৪/১১/২০২১ তারিখে সিনিয়র সহকারী জজ আদালত অধ্যক্ষ মিজানুর রহমানকে স্বপদে পুনর্বহালের বাধ্যতামূলক আদেশ দেন। ওই আদেশ আপিল বিভাগ পর্যন্ত বহাল থাকে।