জামালপুর মুক্ত দিবস পালিত

জামালপুর মুক্ত দিবস পালিত

সংগৃহীত

আজ ১০ ডিসেম্বর জামালপুর মুক্ত দিবস। পাকিস্তানি হানাদার বাহিনীর শক্তিশালী ঘাটি জামালপুর দুর্গের পতনের মধ্য দিয়ে ১১ নং সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা সূচনা করেছিল ঢাকা বিজয়ের পথ। একাত্তরে যুদ্ধের শুরুতেই বৃহত্তর ময়মনসিংহ ছাড়াও আশ-পাশের বেশক’টি জেলা ও ভারতের মেঘালয় রাজ্যের তুরা জেলার মহেন্দ্রগঞ্জ এলাকায় কর্নেল তাহেরের নেতৃত্বাধীন ১১নং সেক্টরের হেড কোয়াটার স্থাপন করা হয়।
বিপরীতে জামালপুর জেলা সদরের পিটিআই ও ধানুয়া কামালপুরে হানাদার বাহিনীর শক্তিশালী ঘাটি স্থাপন করা হয়। স্বাধীনতা যুদ্ধে এই ১১নং সেক্টরের অনেক যুদ্ধই মুক্তিযুদ্ধের ইতিহাসে গুরুত্বপূর্ণ জায়গা পেয়েছে।
যুদ্ধকালীন সময়ে হানাদার বাহিনীর অসংখ্য নৃশংতার চিহ্ন আর বধ্যভূমি ছড়িয়ে আছে জেলার বিভিন্ন স্থানে। জেলা সদরের পিটিআই হেড কোয়াটার, বর্তমান ওয়াপদা রেস্ট হাউস, আশেক মাহমুদ কলেজের ডিগ্রি হোস্টেল টর্চার সেল, ব্রহ্মপুত্রের তীরে শ্মশান ঘাট বধ্যভ‚মি এবং ফৌতি গোরস্থানসহ এসব বধ্যভূমিতে ধরে এনে অসংখ্য মুক্তিযোদ্ধা ও মুক্তিকামী বাঙ্গালীকে নৃশংসভাবে হত্যা করা হয়।
সরিষাবাড়ীর বারই পটল এলাকায় একদিনেই হত্যা করা হয় শতাধিক মুক্তিকামী বাঙ্গালীকে। অবশেষে প্রানপন যুদ্ধের পর ১০ ডিসেম্বর হানাদার মুক্ত হয় জামালপুর। জামালপুর মুক্ত হওয়ার মধ্য দিয়েই সূচিত হয় শেরপুর, ময়মনসিংহ সহ ঢাকা বিজয়ের পথ। তবে এখনো এই বীর মুক্তিযোদ্ধাদের কবর অরক্ষিত ।

জামালপুর মুক্ত দিবস উপলক্ষে আজ রোববার (১০ ডিসেম্বর) বকুলতলা জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট মুহাম্মদ বাকী বিল্লাহ, জামালপর ৫ সদর আসনের আওয়ামী লীগ মনোনিত প্রার্থী সাবেক মূখ্য সচিব আবুল কালাম আজাদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ, পৌর মেয়র ছানোয়ার হোসেন ছানু প্রমূখ।
আলোচনা সভা শেষে জামালপুর মুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট কমান্ডের আয়োজনে এক বর্ণাঢ্য ব্যালি বের করে জেলার সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধারা। র‍্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা শিল্পকলায় গিয়ে শেষ হয়।