বাইডেনের সঙ্গে দেখা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

বাইডেনের সঙ্গে দেখা করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

ফাইল ছবি।

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিলে টান পড়েছে। বন্ধ হয়ে যেতে পারে ওয়াশিংটনের আর্থিক সাহায্য, যা না পেলে যুদ্ধে ইউক্রেন হেরে যাওয়ার প্রবল আশঙ্কা রয়েছে। এ অবস্থায় সাহায্য অব্যাহত রাখার অনুরোধ নিয়ে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

 

মঙ্গলবার (১১ ডিসেম্বর) ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন জেলেনস্কি। সফরকালে তিনি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার রিপাবলিকান নেতা মাইক জনসনের সঙ্গেও দেখা করবেন।

গত সপ্তাহে ইউক্রেনের জন্য ছয় হাজার কোটি ডলারের একটি সহায়তা প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্রের সিনেট। বাইডেন প্রশাসন আগেই সতর্ক করেছে, ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিল শিগগির ফুরিয়ে আসতে পারে।

ইউক্রেনের সহায়তা ছাড়ের জন্য যুক্তরাষ্ট্রের সীমান্ত নিরাপত্তা তহবিল পাসের শর্ত জুড়ে দিয়েছেন রিপাবলিকান আইনপ্রণেতারা। যুক্তরাষ্ট্রে গিয়ে তাদের সঙ্গে এই বিষয়ে কথা বলতে পারেন জেলেনস্কি।

তাছাড়া, কিছুদিন আগে মার্কিন আইনপ্রণেতাদের সঙ্গে একটি গোপন বৈঠকে ভিডিও লিংকের মাধ্যমে বক্তব্য দেওয়ার কথা ছিল ইউক্রেনীয় প্রেসিডেন্টের। শোনা যায়, সেই বৈঠক থেকে রাগান্বিতভাবে বের হয়ে গিয়েছিলেন কয়েকজন রিপাবলিকান নেতা। তবে মঙ্গলবার সব মার্কিন সিনেটরের উপস্থিতিতেই একটি বৈঠকে বক্তব্য দেওয়ার আমন্ত্রণ পেয়েছেন ভলোদিমির জেলেনস্কি।

 

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি এক বিবৃতিতে বলেছেন, বাইডেন এবং জেলেনস্কি ইউক্রেনের জরুরি সহায়তার বিষয়ে আলোচনা করবেন। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের এই সংকটময় মুহূর্তে যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত থাকার গুরুত্ব নিয়েও কথা বলবেন তারা।

বাইডেনের মতে, ইউক্রেনের সহায়তা ছাড়ে সম্মত না হওয়া হবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের জন্য ‘উপহার’। রিপাবলিকানদের উদ্দেশ্যে তিনি সতর্কবার্তা দিয়ে বলেছেন, স্বাধীনতার স্বার্থ থেকে যারা মুখ ফিরিয়ে নিয়েছেন, ইতিহাস তাদের কঠোরভাবে বিচার করবে।