জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত বৈধ

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত বৈধ

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের সিদ্ধান্ত বৈধ

ভারতের অন্যান্য রাজ্য থেকে জম্মু-কাশ্মির আলাদা নয়, আর ভারতে যোগ দেয়ার পরে জম্মু ও কাশ্মিরের পৃথক কোনো সার্বভৌমত্বের প্রশ্নই ওঠে না। এমনই রায় দিলো ভারতের সুপ্রিম কোর্ট।

সোমবার (১১ ডিসেম্বর) ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা রদ নিয়ে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এ রায় দেন।

জম্মু ও কাশ্মির বিষয়ে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার মামলার রায়দানের সময় প্রধান বিচারপতি বলেন, ‘ভারতের সাথে যুক্ত হওয়ার পরে জম্মু ও কাশ্মিরের কোনোরকম অভ্যন্তরীণ সার্বভৌমত্ব বজায় থাকে কিনা, (সেটা নিয়ে প্রশ্ন উঠেছে)। আমাদের মতে, ভারতের (ইউনিয়ন অফ ইন্ডিয়া) সাথে যুক্ত হওয়ার পরে জম্মু ও কাশ্মিরের কোনো অভ্যন্তরীণ সার্বভৌমত্ব থাকে না।’

অর্থাৎ ভারতের অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের থেকে জম্মু ও কাশ্মিরকে পৃথকভাবে দেখা হয় না বলে জানিয়ে দিলেন প্রধান বিচারপতি।

বিস্তারিতভাবে উল্লেখ করতে গিয়ে প্রধান বিচারপতি জানান, ঘোষণাপত্র জারির ফলে ‘ইনস্ট্রুমেন্ট অফ অ্যাকসেশন’র অষ্টম অনুচ্ছেদের আর কোনো অস্তিত্ব থাকে না। সংবিধানেও এমন কিছু বলা নেই যে জম্মু ও কাশ্মিরের অভ্যন্তরীণ সার্বভৌমত্ব আছে। সেই তত্ত্বের ভিত্তি আরো মজবুত করেছে ১৯৪৯ সালে যুবরাজ করণ সিংয়ের ঘোষণাপত্র এবং সংবিধান। ভারতীয় সংবিধানের এক নম্বর ধারা থেকেই স্পষ্ট হয়ে যায় যে ভারতের অবিচ্ছেদ্য অংশ হল জম্মু ও কাশ্মির।

প্রধান বিচারপতি আরো জানান, ভারতের প্রতিটি রাজ্যের হাতেই আইনি ও প্রশাসনিক ক্ষমতা আছে। বিভিন্ন রাজ্যের জন্য যে বিশেষ ব্যবস্থা আছে, তা সংবিধানের ৩৭১ ধারার ‘এ’ থেকে ‘জে’ অনুচ্ছেদ থেকেই বোঝা যায়। যা সামঞ্জস্যহীন যুক্তরাষ্ট্রীয় কাঠামোর উদাহরণ। তাই জম্মু ও কাশ্মিরের কোনো অভ্যন্তরীণ সার্বভৌমত্ব নেই। অর্থাৎ ভারতের অন্যান্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মতোই হলো জম্মু ও কাশ্মির। সেখানে শুধুমাত্র ভারতের সংবিধানই প্রযোজ্য হবে বলে।

সেইসাথে প্রধান বিচারপতি বলেন, ‘আমাদের মতে, ৩৭০ ধারা হলো সংবিধানের অস্থায়ী বিধান’, যা অভ্যন্তরীণ কারণে কার্যকর করা হয়েছিল। যুদ্ধের মতো যে পরিস্থিতি তৈরি হয়েছিল, সেটার জন্যই ওই ধারা কার্যকর করা হয়েছিল জম্মু ও কাশ্মিরে। সেজন্যই সংবিধানের ২১ ধারার আওতায় বিষয়টি রাখা হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মির সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহারের ঘোষণা দেয় নরেন্দ্র মোদি সরকার।

সূত্র : হিন্দুস্তান টাইমস