পরবর্তী কপ-২৯ অনুষ্ঠিত হবে আজারবাইজানে

পরবর্তী কপ-২৯ অনুষ্ঠিত হবে আজারবাইজানে

সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে চলা কপ-২৮ জলবায়ু সম্মেলনে পরবর্তী আয়োজন এশিয়ার দেশে আজারবাইজানে অনুষ্ঠিত হবে। দুবাই সম্মেলন থেকে সোমবার (১১ ডিসেম্বর) নতুন আয়োজক দেশ নির্বাচন করা হয়। 

আজারবাইজানে দীর্ঘ এক মাস অচলাবস্থা পর পরিস্থিতি কিছু উন্নতি হয়েছে। জলবায়ু সম্মেলনের পরবর্তী আয়োজক হতে পশ্চিম ইউরোপের সমর্থন পেয়েছে। এছাড়া পার্শ্ববর্তী দেশ আর্মেনিয়া তাদের এ আয়োজনে ভেটো দেবে না বলে জানিয়েছে। 

এ বছর আরব আমিরাতে অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে প্রায় ১ লাখ ১০ অতিথি রেজিস্ট্রেশন করেন। 

শনিবার আজারবাইজানের রাজধানী আকুতে এক বৈঠক অনুষ্ঠিত হয় ওই বৈঠকে পরবর্তী আয়োজক দেশ হিসেবে আজারবাইজানকে নির্বাচন করা হয়। বৈঠকে ওই দুজন ব্যক্তি উপস্থিত ছিলেন। কপ-২৮ এর প্রেসিডেন্সির দুজন ঘনিষ্ঠ বিষয়টি নিশ্চিত করেছেন। 

আজারবাইজান প্রতিদিন প্রায় অর্ধ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করে। এছাড়া দেশটি ওপেকের সদস্য রাষ্ট্র। 

সোভিয়েন ইউনিয়নের পতনের পরে নাগোর্নো-কারাবাখ নিয়ে দীর্ঘ তিন দশক ধরে প্রতিবেশী দেশ আর্মেনিয়ার সঙ্গে দ্বদ্বে লিপ্ত ছিল দেশটি। শেষ পর্যন্ত গত বৃহস্পতিবার বিষয়টি নিয়ে আর্মেনিয়ার সঙ্গে এক ঐতিহাসিক শান্তিপূর্ণ আলোচনা করে আজারবাইজান। 

যুক্তরাজ্যে নিযুক্ত আজারবাইজানের রাষ্ট্রদূত ইলিন সুলেমানভ বলেন, আমাদের বিভিন্ন খেলার আয়োজন করার অভিজ্ঞতা রয়েছে। সেই অভিজ্ঞতার আলোকে আমরা জলবায়ু সম্মেলনেরও আয়োজন করতে পারব