পূর্বঘোষিত ভারত সফরে আসছেন না বাইডেন

পূর্বঘোষিত ভারত সফরে আসছেন না বাইডেন

পূর্বঘোষিত ভারত সফরে আসছেন না বাইডেন

ভারতের প্রজাতন্ত্র দিবস উপলক্ষে দেশটিতে সফর করার কথা ছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। কিন্তু সফর সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন যে- বাইডেনের ভারত সফরের জন্য সময় বের করা যাচ্ছে না। সেজন্য প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দেবেন না তিনি।

মঙ্গলবার হিন্দুস্তান টাইমসও বিষয়টি নিশ্চিত করেছে। তবে সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিষয়টি নিয়ে এখন পর্যন্ত ভারত এবং যুক্তরাষ্ট্রে তরফ থেকে সরকারিভাবে কোনো মন্তব্য করা হয়নি।

গত সেপ্টেম্বর মার্কিন অ্যাম্বাসাডর এরিক গারসেট্টি জানিয়েছিলেন যে- ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আসার জন্য বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছে নরেন্দ্র মোদি সরকার। যা দ্বিতীয় মোদি সরকারের শেষ প্রজাতন্ত্র দিবস হতে চলেছে। তবে সেই আমন্ত্রণ গ্রহণের বিষয়ে সরকারিভাবে ওয়াশিংটন কিছু জানায়নি।

সেইসাথে প্রজাতন্ত্র দিবসের পরদিনই আগামী ২৭ জানুয়ারি ভারত যে কোয়াড বৈঠক করার পরিকল্পনা করেছিল, সেটাও পিছিয়ে যাচ্ছে। কোয়াড গোষ্ঠীভুক্ত চারটি দেশের (ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আমেরিকা) সূচি মিলছে না। সেই পরিস্থিতিতে জানুয়ারির পরে কোয়াডের বৈঠক আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে। সূত্র : হিন্দুস্তান টাইমস