কম বয়সীদের মধ্যে কেন বাড়ছে স্ট্রোক?

কম বয়সীদের মধ্যে কেন বাড়ছে স্ট্রোক?

ছবিঃ সংগৃহীত।

বয়স্কদের মধ্যে স্ট্রোকের ঝুঁকি বেশি, এ ধারণা ভুলেও করবেন না। কারণ কম বয়সীদের মধ্যে বাড়ছে স্ট্রোকের ঘটনা। বিশেষজ্ঞদের মতে, কম বয়সীদের বেশি স্ট্রোক হওয়ার কারণ হলো- স্থূলতা, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস।

 

সিডিসি বলছে, ৭টি স্ট্রোকের মধ্যে অন্তত একটি ১৫-৪৯ থেকে ৪৯ বছর বয়সীদের মধ্যে ঘটছে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন রিপোর্ট অনুযায়ী, বিগত কয়েক দশকে অল্প বয়সীদের মধ্যে স্ট্রোকের হার ও হাসপাতালে ভর্তি হওয়ার হার ৪০ শতাংশেরও বেশি বেড়েছে।

বিশেষজ্ঞদের মতে, দীর্ঘসময় ধরে স্ট্রেসে বা মানসিক চাপে ভুগলে ভাস্কুলার প্রদাহ, হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের ঝুঁকি তৈরি হয়। স্ট্রেস শরীরে যে কোনো কাজে বাধা সৃষ্টি করে।

একই সঙ্গে জীবনযাপনে অনিয়ম ও কিছু রোগব্যাধির কারণে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। আরও যেসব কারণে কম বয়সীদের মধ্যে বাড়ছে স্ট্রোকের ঝুঁকি-

 

ধূমপান

ধূমপান স্বাস্থ্যের পক্ষে খারাপ হওয়া সত্ত্বেও অনেকেই এই নেশা ত্যাগ করতে পারেন না। এই নেশাই অনেককে ঠেলে দেয় মৃত্যুর মুখে। কম বয়সী অনেকেই ধূমপানে আসক্ত তাই তাদের স্ট্রোকের প্রবণতাও বাড়ছে।

দূষণ

 

দূষণে ভরা আবহাওয়া স্ট্রোকের অন্যতম কারণ। ন্যানো পার্টিকল, কার্বন মনোক্সাইড, সালফার ডাই অক্সাইড ও নাইট্রোজেন ডাই অক্সাইড নিয়ে গঠিত দূষিত বায়ু।

 

যখন আমরা নিশ্বাস নিই, তখন এই ক্ষুদ্র কণাগুলো ফুসফুসে ঢোকে। পরে তা আমাদের শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়ে। শরীরকে ভেতর থেকে দূষিত করে দেয়, যা স্ট্রোকের ঝুঁকিকে বাড়িয়ে তোলে।

জাংক ফুড

 

তরুণ প্রজন্মের মধ্যে খাদ্যাভ্যাস সংক্রান্ত নানান সমস্যা দেখা দিচ্ছে। অনেকের খাবার খাওয়ার ব্যবধান অনেক বেশি হচ্ছে। আবার অনেকেই ফাস্টফুডে অভ্যস্ত হয়ে উঠছে। তাই বাড়ছে স্ট্রোকের সমস্যা।

চিকিৎসকদের মতে, ডায়াবেটিস আক্রান্তদের স্ট্রোকের ঝুঁকি থাকে। কর্মক্ষেত্রের চাপ, আধুনিক ব্যস্ত জীবনের জটিলতা হাইপারটেনশনের সমস্যা ডেকে আনছে। ফলে ডায়াবেটিসের সমস্যা দেখা দিচ্ছে। এর থেকেও বাড়ছে স্ট্রোকের ঝুঁকি।

ডায়াবেটিস