শীতে ওজন কমাতে কী খাবেন?

শীতে ওজন কমাতে কী খাবেন?

ছবিঃ সংগৃহীত।

ওজন কমানোর অন্যতম উপায় হলো পরিমিত ও পুষ্টিকর খাবার খাওয়া।তবে অনেকেই মনে করেন, না খেয়ে থাকলেই বোধ হয় ওজন কমে দ্রুত।

 

তবে এই ধারণা ভুল, পুষ্টিবিদরা জানাচ্ছেন, ওজন কমাতে গিয়ে যদি শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাব ঘটে, তাহলে ওজন তো কমেই না বরং নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে।

এজন্য ওজন কমানোর জন্য দরকার সঠিক পরিকল্পনা। এক্ষেত্রে এমন খাবার বেছে নিতে হবে যেগুলো খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে আবার শরীর সুস্থ রাখতে পারবেন। জেনে নিন শীতে ওজন কমাতে কোন খাবারগুলো পাতে বেশি রাখবেন-

প্রোটিন সমৃদ্ধ খাবার

 

প্রোটিন শরীরের পেশী মজবুত করে। অতিরিক্ত চর্বি কমাতেও প্রোটিন অত্যন্ত সহায়ক। প্রোটিন সমৃদ্ধ খাবারে থাকা উচ্চ গ্লাইসেমিক দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। দুগ্ধজাত খাবার, ডিম, ফল, সবুজ শাকসবজি ইত্যাদি খাবারে ভরপুর প্রোটিন থাকে।

ওমেগা ৩ সমৃদ্ধ খাবার

 

পেটের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে ওমেগা ৩ জাতীয় খাবার বেশ উপকারী। সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা ৩ পাওয়া যায়। এছাড়া আখরোট, চিয়া বীজ, সোয়াবিন, সোয়াবিন তেল ইত্যাদিতে প্রচুর পরিমাণে ওমেগা ৩ পাওয়া যায়।

ফাইবার সমৃদ্ধ খাবার

 

বিপাকক্রিয়ায় ব্যাপকভাবে সাহায্য করে ফাইবার। হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ফাইবার ওজন কমাতে, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের মাত্র কমাতেও সহায়ক।

 

এক্ষেত্রে খাদ্যতালিকায় রাখতে পারেন বিনস, বিভিন্ন শস্য, ব্রাউন রাইস, বেরি জাতীয় ফল, বাদাম ইত্যাদি খাবার। এসবে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে।

 

ভিটামিন সি সমৃদ্ধ খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরের যাবতীয় দূষিত পদার্থ বাইরে বার করে শরীর তাজা ও ঝরঝরে রাখে ভিটামিন সি। টকজাতীয় ফল, সবুজ শাকসবজি, স্ট্রবেরি, আমলকিতে ভিটামিন সি পাওয়া যায়।