খুলনায় কুকুরের মাংস বিক্রির অভিযোগে আটক ৪

খুলনায় কুকুরের মাংস বিক্রির অভিযোগে আটক ৪

ছবি: সংগৃহীত

খুলনায় কুকুর জবাই করে মাংস প্রস্তুতকালে ৪ জনকে আটক করা হয়েছে। আটককৃতরা খাসির মাংস বলে কুকুরের মাংস বিক্রি করেন। বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় খুলনা পলিটেকনিক ইনস্টিটিউটের পরিত্যক্ত ভবন থেকে তাদেরকে আটক করা হয়।

গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাদের আটক করে পুলিশ। অভিযানের সময় উপস্থিত ছিলেন খুলনা জেলা প্রসাশকের কার্যালয়ের সহকারী কমিশানর আব্দুল্লাহ আল ইমরান।

তিনি জানান, খুলনা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের ভেতরে পরিত্যক্ত ভবনে দীর্ঘদিন যাবত কুকুর জবাই করে বাজারে খাসির মাংস হিসেবে বিক্রি করে আসছিল একটি চক্র। বুধবার কুকুর জবাই করে মাংস প্রস্তুতের সময় হাতেনাতে ৪ জনকে আটক করা হয়। কুকুরের মাংস প্রস্তুত এবং বিক্রি চক্রের প্রধান আসামিরা হলেন নগরীর খালিশপুর থানার ডলার হাউজ মোড় এলাকার লিংকন হাওলাদারের ছেলে অস্টম শ্রেণির ছাত্র তাজ, একই থানার বঙ্গবাসী মোড় এলাকার নর্থ জোন ২৩ এর হাবিবুর রহমানের ছেলে মো. আবু সাইদ, ২ নম্বর নেভি গেট এলাকার কুতুব আলীর ছেলে মো. সিয়াম এবং দিঘলিয়া থানার চরের হাট এলাকার শোভন সরদারের ছেলে প্রেম সরদার। তবে ঘটনার সঙ্গে জড়িত আরমান ও উৎস নামের আরো দুইজন পলাতক রয়েছেন।

জানা গেছে, প্রায় এক মাস ধরে কয়েকজন তরুণ এলাকার বিভিন্ন স্থান থেকে কুকুর ধরে বাগানের মধ্যে ওই পরিত্যক্ত ভবনে নিয়ে যেতো। বেশ কয়েকবার একই ঘটনার পুনরাবৃত্তি হওয়ায় সন্দেহ হয় স্থানীয়দের মধ্যে। এদিন বিকেলে এলাকাবাসী তাজ, প্রেম, সিয়াম ও আরমান নামের চারজনকে একটি কুকুর নিয়ে বাগানের দিকে যেতে দেখেন। সন্দেহ হওয়ায় খবর পেয়ে পুলিশ ৪জনকে আটক করে। এ সময় সেখানে পা বেঁধে জবাই করে রাখা একটি কুকুর পাওয়া যায়। এছাড়া আরো কয়েকটি কুকুরের দেহাবশেষ পাওয়া যায় পরিত্যক্ত ভবনটিতে।

খালিশপুর থানার ওসি মো. আনোয়ার হোসেন বলেন, স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ৪জনকে আটক করা হয়েছে। থানায় নির্বাহী ম্যাজিস্ট্রেট, পশু চিকিৎসক এসেছেন। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছেন আরমান নামের ওই যুবক তাদের মাস খানেক আগে কুকুরের মাংস বিক্রির প্রস্তাব দেয়। তাদের দাবি নগরীর বিভিন্ন স্থানে ফুচকা, ভ্রাম্যমাণ বিরিয়ানি, বার্গারসহ বিভিন্ন দোকানে কম দামে তারা কুকুরের মাংস সরবরাহ করতো। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।