দ. কোরিয়ার আকাশ প্রতিরক্ষা সীমানায় চীন-রাশিয়ার যুদ্ধবিমান

দ. কোরিয়ার আকাশ প্রতিরক্ষা সীমানায় চীন-রাশিয়ার যুদ্ধবিমান

ছবিঃ সংগৃহীত।

কোনো রকম ঘোষণা ছাড়াই চীন ও রাশিয়ার যুদ্ধবিমান দক্ষিণ কোরিয়ার আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশের অভিযোগ করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এর জেরে সেখানে সিউলও যুদ্ধবিমান মোতায়েন করেছে।

 

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ এক বিবৃতিতে জানিয়েছে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালের দিকে রাশিয়ার চারটি ও চীনের দুইটি যুদ্ধবিমান জাপান সাগরের ওপর দিয়ে দক্ষিণ কোরিয়ার আকাশ প্রতিরক্ষা জোনে ঢুকে পড়ে এবং কিছু সময় পর সেখান থেকে বের হয়ে যায়।

তবে চীন ও রাশিয়ার যুদ্ধবিমানগুলো দক্ষিণ কোরিয়ার আকাশ প্রতিরক্ষা জোনে প্রবেশ করলেও টেরিটরিয়াল সীমায় প্রবেশ করেনি।

 

ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরই রাশিয়া ও চীনের মধ্যে সম্পর্ক ব্যাপকভাবে জোরদার হয়েছে। দুই দেশের মধ্যে বাণিজ্যও বেড়েছে নজিরবিহীনভাবে। মূলত পশ্চিমা আগ্রাসন মোকাবিলায় দেশ দুইটির নেতা সম্পর্ক জোরদারে গুরুত্ব দিচ্ছে। এরই অংশ হিসেবে প্রায়ই যৌথ সামরিক মহড়া চালায় চীন ও রাশিয়া।

এদিকে ফিলিস্তিন ইস্যুতে আলোচনা করতে হোয়াইট হাউজের নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করেছেন। তাদের আলোচনার অন্যতম বিষয় ছিল ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি প্রতিষ্ঠা। গাজায় চলমান যুদ্ধ নিয়েও দুজনের মধ্যে আলোচনা হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) হোয়াইট হাউজের জাতীয় উপদেষ্টাকে স্বাগত জানান মোহাম্মদ বিন সালমান। মার্কিন আধিপত্য জোরদার কারতে মধ্যপ্রাচ্য সফরে গেছেন সুলিভান।