ভারতের সংসদ অধিবেশনে হামলার ‘মাস্টারমাইন্ড’ গ্রেফতার

ভারতের সংসদ অধিবেশনে হামলার ‘মাস্টারমাইন্ড’ গ্রেফতার

ছবিঃ সংগৃহীত

ভারতের সংসদের নিরাপত্তা লঙ্ঘনের ঘটনায় আরও একজনকে গ্রেফতার করা হয়েছে।লোকসভায় হামলার ‘মাস্টারমাইন্ড’ ললিত ঝা দিল্লিতে আত্মসমর্পণ করার পর তাকে গ্রেফতার দেখানো হয়। বুধবার থেকে তাকেই হন্যে হয়ে খুঁজছিল ভারতীয় পুলিশ।

 

দিল্লি পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রাতে তিনি নিজেই দিল্লির কর্তব্যপাথ এলাকার থানায় গিয়েছিলেন। আত্মসমর্পণের পর তাকে গ্রেফতার করে পুলিশ। এই নিয়ে সংসদ অধিবেশনে হামলার ঘটনায় গ্রেফতারের সংখ্যা বেড়ে দাঁড়ালো ছয়।

এর আগে লোকসভার অধিবেশন চলাকালীন সাগর শর্মা ও মনোরঞ্জন ডি নামের দুই যুবক চেম্বারে ঢুকে পড়েন। তাদের কাছে ছিল গ্যাস বোমা। তার মাধ্যমে সভাকক্ষের মধ্যে হলুদ গ্যাসের ধোঁয়া ছড়িয়ে আতঙ্কের সৃষ্টি করেন তারা। কয়েক মিনিটের মধ্যেই তাদের ধরে নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেওয়া হয়।

গ্রেফতার করা হয় দু’জনকেই। একই সময়ে সংসদের বাইরে দাঁড়িয়ে হলুদ গ্যাসের ধোঁয়া ছড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছিলেন নীলম আজাদ ও অমল শিন্ডে। তাদেরও তৎক্ষণাৎ গ্রেফতার করা হয়। বুধবার রাতে এই ঘটনার সঙ্গে যুক্ত সন্দেহে গুরুগ্রাম থেকে গ্রেফতার করা হয় বিশাল শর্মা নামের আরও এক যুবককে।

গ্রেফতাদের জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পেরেছে, সংসদে হানার মূল হোতা হলেন ললিত। তিনি গোটা বিষয়টি পরিকল্পনা করেছিলেন। তাকে খুঁজছিল পুলিশ।

ললিত বিহারের বাসিন্দা। দিল্লি পুলিশের স্পেশাল সেল তাকে জিজ্ঞাসাবাদ করছে। গ্রেফতারদের বিরুদ্ধে এরই মধ্যে ইউএপিএ বা বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারাতেও মামলা হয়েছে তাদের বিরুদ্ধে। কলকাতার সঙ্গেও যোগ রয়েছে ললিতের। তিনি কলকাতায় শিক্ষকতা করতেন।