বেনজেমার ভুলের মাশুল গুণে বিশ্বকাপ থেকে ইত্তিহাদের বিদায়

বেনজেমার ভুলের মাশুল গুণে বিশ্বকাপ থেকে ইত্তিহাদের বিদায়

ছবি: সংগৃহীত

সৌদি লিগের বর্তমান চ্যাম্পিয়ন করিম বেনজেমার ক্লাব আল ইত্তিহাদ। লিগে খুব একটা ভালো সময় যাচ্ছে না বেনজেমাদের। ক্লাব ওয়ার্ল্ড কাপেও বড় অঘটনের শিকার হয়েছে আল ইত্তিহাদ। মিশরের ক্লাব আল আহলির কাছে হেরে টুর্নামেন্টের দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছে আর্জেন্টাইন কোচ মার্সেল গ্যালার্দোর আল ইত্তিহাদ।

শুক্রবার (১৫ ডিসেম্বর) ক্লাব ওয়ার্ল্ড কাপের দ্বিতীয় রাউন্ডের খেলায় সৌদি চ্যাম্পিয়ন আল ইত্তিহাদকে ৩-১ গোলে হারিয়েছে মিশরের চ্যাম্পিয়ন আল আহলি। ১-০ গোলে পিছিয়ে পড়ার পর প্রথমার্ধে পেনাল্টি পেয়েছিল ইত্তিহাদ। কিন্তু সমতায় ফেরার সুযোগ নষ্ট করেছেন দলের সবচেয়ে বড় তারকা করিম বেনজেমা, যার চড়া মূল্য দিতে হলো টুর্নামেন্ট থেকে বিদায় নিয়ে।

আল আহলির পক্ষে আলি মালঔল, হুসেইন এল শাহাত ও ইমাম আসহুর গোল তিনটি করেন। ম্যাচের অন্তিম মুহূর্তে একটি গোল শোধ করেন করেন করিম বেনজেমা। ম্যাচের ৯০ মিনিটে লাল কার্ড দেখেন আল আহলির অ্যান্থনি মডেস্ট।

কিং আব্দুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামে ২১ মিনিটে পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যায় আল আহলি। আল-ইত্তিহাদের ডি-বক্সে ডিফেন্ডার হাসন খাদাসের হাতে বল লাগলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান। স্পটকিক থেকে দলকে এগিয়ে দেন মালঔল।

ম্যাচের ৪১ মিনিটে গোল শোধের সুযোগ এসেছিল আল ইত্তিহাদের সামনে। আল আহলির ডি-বক্সে এক ডিফেন্ডারের হাতে বল লাগে। রেফারি ভিএআরে নিশ্চিত হয়ে পেনাল্টির বাঁশি বাজান। স্পটকিকে বেনজেমা গোলরক্ষকের ডান দিকে বল মারেন। সময়মতো ঝাঁপিয়ে পড়ে সেই শট ঠেকিয়ে দেন আল আহলির গোলরক্ষক আল শারাওয়ি। 

৫৪ মিনিটে আল ইত্তিহাদের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ইগর কনরাড দারুণভাবে ড্রিবলিং করে আল আহলির ডি বক্সের কাছাকাছি উঠে এসে বাঁয়ে পাস বাড়ান। তার পাস নিয়ন্ত্রণে নিয়ে ফাইসেল আল-ঘামদি শট নেন। তার শট আল আহলির গোলরক্ষক আল শারাওয়ির গায়ে লেগে দিক বদলে গোলপোস্টে লাগলে হতাশ হতে হয় সৌদি চ্যাম্পিয়নদের।

এর ঠিক পাঁচ মিনিট পর দ্বিতীয় গোল খায় আল ইত্তিহাদ। মিশরীয় চ্যাম্পিয়নদের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন এল শাহাত। সতীর্থের লম্বা করে পাঠানো দারুণ পাস খুঁজে নেয় ফাকায় দাঁড়ানো শাহাতকে। আল ইত্তিহাদের এক ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বাঁকানো শটে গোলরক্ষক আব্দুল্লাহ আল মাইউফকে পরাস্ত করেন এই মিশরীয় উইঙ্গার। গোল করে রোনালদোর আইকনিক 'সিউউ'  উদযাপন করেন শাহাত।

৬২ মিনিটে আল ইত্তিহাদের এক খেলোয়াড়ের ভুলে বিপজ্জনক জায়গায় বল পেয়ে যায় আল ইত্তিহাদের এক খেলোয়াড়। তার বাড়ানো পাস বাঁ প্রান্তে পান খারাবা। গোললাইনের কাছাকাছি থেকে তিনি মাইনাস করেন আশহুর উদ্দেশ্যে। কোনাকুনি শটে তিনি আল ইত্তিহাদের গোলরক্ষককে পরাস্ত করেন।

৯০ মিনিটে আল ইত্তিহাদের এক খেলোয়াড়ের মুখে কনুই দিয়ে আঘাত করে লালকার্ড দেখেন আল আহলির অ্যান্থনি মডেস্ট।

ম্যাচ শেষের ঠিক আগে যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে কর্নার পায় আল ইত্তিহাদ। কর্নার থেকে হেগাজি হেড  করলে তা ফেরান আল শারাওয়ি। কিন্তু ফিরতি শটে বল জালে পাঠান বেনজেমা।

এরপর শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে বিদায় নিশ্চিত হয় আল ইত্তিহাদের। সেমিফাইনালে আল আহলির প্রতিদ্বন্দ্বী  ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্স। আরেক সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির চ্যাম্পিয়ন উরাওয়া রেডস।