চীনে দুই ট্রেনের সংঘর্ষে আহত পাঁচ শতাধিক

চীনে দুই ট্রেনের সংঘর্ষে আহত পাঁচ শতাধিক

সংগৃহীত

চীনের রাজধানী বেইজিংয়ের চ্যাংপিং জেলায় দুই সাবওয়ে ট্রেনের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে পাঁচ শতাধিক যাত্রী আহত হয়েছেন। এর মধ্যে ১০২ জনের অবস্থা গুরুতর। তাদের শরীরের হাড়গোড় ভেঙে গেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ৯টায় এ দুর্ঘটনা ঘটে। প্রবল তুষারপাতের মধ্যে দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ হয়। পাঁচ শতাধিক যাত্রী আহত হন। তাদেরকে সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়। তবে তাদের মধ্যে ৪২৩ জনকে শুক্রবার সকালের মধ্যে ছেড়ে দেয়া হয়। বাকিরা এখনও চিকিৎসাধীন আছেন।

দুর্ঘটনাটি ঘটে চ্যাংপিং জেলার একটি উঁচু পাহাড়ি এলাকায়। চীনের সাবওয়েতে এ ধরনের দুর্ঘটনা খুবই বিরল। তবে প্রচণ্ড তুষারঝড়ের কারণে সাবওয়ের লাইন পিচ্ছিল হয়ে যাওয়ায় এই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে। 

বেইজিং পরিবহন কর্তৃপক্ষের বরাত দিয়ে চায়না ডেইলি জানায়, তুষারঝড়ে সাবওয়ের সিগন্যাল ব্যবস্থাও অস্পষ্ট হয়ে পড়ে। এর ফলে একটি ট্রেন হঠাৎ ব্রেক করতে বাধ্য হয়। ওই সময় আরেকটি ট্রেন একই লাইন দিয়ে আসছিল। কিন্তু লাইন পিচ্ছিল হয়ে যাওয়ায় ওই ট্রেনটি সময় মতো ব্রেক করতে পারেনি। ফলে এটি পেছন থেকে থেমে থাকা ট্রেনটিতে সজোরে ধাক্কা দেয়। দুই ট্রেনের মধ্যে সংঘর্ষ হওয়ার পর একটি ট্রেনের বগি বিচ্ছিন্ন হয়ে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, সংঘর্ষের পর ইমার্জেন্সি হ্যামার (জরুরি হাতুড়ি) ব্যবহার করে ট্রেনের জানালা ভাঙেন যাত্রীরা। মূলত পর্যাপ্ত বাতাস প্রবেশের জন্য তারা দ্রুত জানালা ভেঙে ফেলেন।