অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বন্যার পানি থেকে ৩০০ জনকে উদ্ধার

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বন্যার পানি থেকে ৩০০ জনকে উদ্ধার

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বন্যার পানি থেকে ৩০০ জনকে উদ্ধার

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বন্যার পানি থেকে কমপক্ষে ৩০০ জনকে উদ্ধার করা হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।তারা জানান, কয়েক ডজন মানুষ এখনো বাড়ির ছাদে আটকে আছে। বন্যার কারণে সোমবার কেয়ার্নস বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে।কর্তৃপক্ষ উদ্বেগ প্রকাশ করেছে, শহরের ১ লাখ ৬০ হাজার মানুষ খাবার পানির সঙ্কটে রয়েছে।

সোমবার কেয়ার্নে বৃষ্টি কমলেও পাশ্ববর্তী পোর্ট ডগলাস, ডেনট্রি, কুকটাউন, উজাল উজাল ও হোপ ভ্যালে আরও বৃষ্টির পূর্বাভাসসহ জরুরি সতর্কতা জারি করা হয়েছে।

কুইন্সল্যান্ড রাজ্যের পুলিশ কমিশনার ক্যাটারিনা ক্যারল এবারের বন্যাকে ‘একেবারে ধ্বংসাত্মক’ বলে বর্ণনা করেছেন।ক্যারল সাংবাদিকদের বলেছেন, ‘গত রাতে আমরা ভয়াবহ চ্যালেঞ্জিং সময় পার করেছি। রাতে আমরা কমপক্ষে ৩০০ জনকে উদ্ধার করেছি।’

তিনি বলেন, তবে কারো মৃত্যু বা গুরুতর আহতের সংবাদ পাওয়া যায়নি।কর্মকর্তারা জানিয়েছেন, ৩০০ বাসিন্দাকে উজাল উজালের আদিবাসী এলাকা থেকে হেলিকপ্টারে করে সরিয়ে নেয়া হবে। উদ্ধারদের মধ্যে ৯ জন প্রাপ্তবয়স্ক এবং একটি ৭ বছর বয়সী শিশু হাসপাতালের ছাদে রাত কাটিয়েছে।

একটি ক্যাটাগরি ২ গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় বুধবার উজাল উজালের পাশ দিয়ে অতিক্রম করেছে। শক্তিশালী বাতাসে ওই এলাকার সামান্য ক্ষতি হলেও ভারী বৃষ্টিপাতে পুরো এলাকা তলিয়ে গেছে।বন্যার পানির তোড়ে রাস্তা ও রেললাইন ভেঙে যায় এবং বিভিন্ন এলাকার মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়ে।প্রায় ১৪ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান সোমবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

সূত্র : ইউএনবি