ছানা দিয়ে বানিয়ে নিন তুলতুলে কেক

ছানা দিয়ে বানিয়ে নিন তুলতুলে কেক

ছবি: সংগৃহীত

শীত পড়লেই রকমারি খাবার খেতে ইচ্ছে করে। বিশেষত এই সময় বাড়িতে বাড়িতে পিঠে-পুলি, মিষ্টি, কেক বানানোর ধুম পড়ে যায়। ময়দা, আটা, গুড়, ডিম এসব দিয়ে রকমারি কেকতো হয়েই থাকে। বাড়িতে বানানো গরম কেকের স্বাদই হয় অন্যরকম। তাই এবার স্বাদ বদলে ছানা দিয়ে বানিয়ে নিন কেক। স্টিলের বাটিতে ছানা দিয়ে নরম তুলতুলে স্পঞ্জি কেক বানিয়ে নিতে পারবেন। উপকরণ যেমন সামান্য লাগে তেমনই এই কেক খেতেও খুব সুস্বাদু হয়।

দেখে নিন কীভাবে বানাবেন-
একটা বড় বাটিতে ২০০ গ্রাম ছানা, ১৫০ গ্রাম চিনি খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। হাতে মিহি করে মেখে নেবেন। মিশ্রণ নরম হয়ে গেলে ৪ চামচ সুজি, ৪ চামচ ময়দা ৫০ গ্রাম গুঁড়ো দুধ ২-৩ চামচ ঘি দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

শুকনো সব মিশে গেলে অল্প অল্প দুধ দিয়ে তা ভালো করে ফেটিয়ে নিতে হবে। যত বেশি ফেটিয়ে নেবেন ততই কিন্তু খেতে ভালো হবে এই কেক। কেকের ব্যাটার (গোলা) যেমন হয় তেমন করেই ফেটিয়ে নিতে হবে।

স্টিলের বাটিতে অল্প তেল ব্রাশ করে ময়দা ছড়িয়ে দিন। কেকের ব্যাটারে হাফ চামচ বেকিং পাউডার আর এক চিমটি বেকিং সোডা মিশিয়ে আবারও ভালো করে ফেটিয়ে নিতে হবে।

এবার কেকের বাটির ওপর ব্যাটার দিয়ে কাজু বাদাম কিশমিশ ছড়িয়ে দিন। গ্যাসে একটা কড়াই বসিয়ে প্রথমে ৫ মিনিট গরম করে নিতে হবে। এবার আঁচ একেবারে কমিয়ে তার ওপর স্ট্যান্ড রেখে তার ওপর প্রথমে একটা প্লেট বসান। এরপর বাটি বসিয়ে নিতে হবে।

ওপরে একটা ঢাকনা দিয়ে দিন। যাতে কোনও ভাপ বাইরে বের না হয়। লো ফ্লেমে ৪৫ মিনিট বেক করে নিতে হবে। তবেই কেক পুরোপুরি তৈরি হবে। প্রয়োজনে ১ ঘণ্টা বেক করতে পারেন। এবার একটু ঠান্ডা করে কেক বের করে নিতে হবে।