শীতে অ্যাজমা রোগীরা কিভাবে ভালো থাকবেন?

শীতে অ্যাজমা রোগীরা কিভাবে ভালো থাকবেন?

প্রতীকী ছবি

শীতের শুরু থেকেই অ্যাজমা রোগীদের সাবধান হতে হবে। না হলে বিপদ ঘটতে পারে অর্থাৎ বাড়তে পারে শ্বাসকষ্টের সমস্যা। এক্ষেত্রে অ্যাজমা রোগীদের ঠিক কোন কোন টিপস মেনে চলা উচিত সুস্থ থাকতে, এ বিষয়ে জানিয়েছেন ভারতীয় চিকিৎসক ডা. রুদ্রুজিৎ পাল। জেনে নিন কী কী-

বায়ুদূষণের প্রকোপ বেড়েছে সব জায়গায়ই। এ সমস্যা থেকে বাঁচতে চাইলে মাস্ক পরতেই হবে। এ নিয়ম মানতে উপকার মিলবে হাতেনাতে। এমনকি অ্যাজমার সমস্যাও কমে যাবে।

ইনহেলার নিন

অ্যাজমার প্রধান ওষুধ হলো ইনহেলার। তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ইনহেলার ব্যবহার করুন। আর ভুলেও এ সময় ইনহেলার বন্ধ করা যাবে না।

টিকা নিন

অ্যাজমার সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি টিকা নিতে হবে। বিশেষ করে ইনফ্লুয়েঞ্জা টিকা আবশ্যক। এই টিকা নিলেই আপনি জ্বর, সর্দি, কাশির ফাঁদ এড়িয়ে যেতে পারবেন। তবে এই টিকা নেওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেওয়া বাঞ্ছনীয়।

ঠান্ডা এড়িয়ে চলুন

এখন আবহাওয়া বেশ ঠান্ডা। এ কারণে অ্যাজমার মতো একাধিক জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তাই যতটা সম্ভব ঠান্ডা বাতাস থেকে দূরে থাকুন। ঠান্ডায় বের হলে অবশ্যই শীতের পোশাক পরুন।

চিকিৎসকের পরামর্শ নিন

শীতের সময় যাদের অ্যাজমার সমস্যা বাড়ে, তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। চিকিৎসকে পরামর্শমতো চলার চেষ্টা করুন। এমনকি প্রয়োজন পড়লে এই ওষুধের ডোজ বাড়িয়ে দিন।

সূত্র: এই সময়