চুল পাকা কমাবে তুলসী পাতা

চুল পাকা কমাবে তুলসী পাতা

সংগৃহীত

বাড়ির বারান্দায় জীবন্ত ওষুধ হিসেবে শোভা পায় তুলসী পাতার গাছ। একটি পাতায় হাজার উপকারের ভাণ্ডার রয়েছে। শিশুদের ঠান্ডা কাশিতে এটি দারুণ কাজ করে। তবে শারীরিক সমস্যা দূর করার পাশাপাশি ত্বক ও চুলের জন্য খুবই উপকারী। চুল পাকা রোধেও এ পাতার গুণাবলী অধিক।

চুল পড়া, খুশকি ও শুষ্ক চুল থেকে মুক্তি পেতে নানাভাবে ব্যবহার করা যায়। তুলসী পাতা চুলের ফলিকলগুলোকে পুনরায় সক্রিয় করতে সহায়ক, যা চুল পড়ার সমস্যাও নিরাময় করতে পারে। বন্ধ করতে পারে চুল পাকার প্রবণতাও-

অকালে চুল পাকা কমাতে তুলসী পাতার হেয়ার প্যাক ব্যবহার করতে পারেন।  

যেভাবে প্যাক তৈরি করবেন-

১. তিন টেবিল চামচ তুলসী পাতা ব্লেন্ড করতে হবে। এতে ২  টেবিল চামচ মেথি গুঁড়া মেশাতে হবে। ঘন পেস্টটি পুরো চুলে লাগান। ৩০- ৪০ মিনিট রাখুন। এরপর ভালোভাবে ধুয়ে শ্যাম্পু করে ফেলুন।

২. তুলসীতে প্রাকৃতিক অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা মাথার ত্বককে নানা সংক্রমণ থেকে রক্ষা করে। পাকা চুলের জন্য এটি একটি কার্যকর প্রাকৃতিক রঙ হিসেবে কাজ করে।

৩. তুলসী হেয়ার প্যাক বানাতে গাঢ় সবুজ রঙের এবং উজ্জ্বল পাতাগুলো বেছে নিন। শুকিয়ে যাওয়া পাতা নিবেন না। পাতাগুলোতে কোনো দাগ আছে কিনা পরীক্ষা করুন। যা কীটপতঙ্গের উপদ্রব বা রোগের ইঙ্গিত দিতে পারে।

৪. ডাল থেকে পাতাগুলো আলতো করে ছিড়ুন। ছিড়ে গেলে পাতাগুলো দেরি না করে ব্যবহার করুন। এগুলো শীতল এবং শুকনো জায়গায় সংরক্ষণ করুন। সপ্তাহে অন্তত একবার তুলসী হেয়ার প্যাক ব্যবহার করুন। এটি আপনার চুলকে স্বাস্থ্যকর রাখবে।

৫. তুলসী পাতার তেলও চুলের জন্য খুব কার্যকর। আপনার ব্যবহৃত হেয়ার ওয়েলের সাথে তুলসী পাতার গুঁড়া মিশিয়ে নিন। মেশানোর পর এক ঘণ্টা রেখে দিন। এই সময় তেল রোদে রাখার চেষ্টা করুন। এরপর এটি মাথার ত্বকে ভালো করে লাগিয়ে তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

৬. যারা খুশকির সমস্যায় ভুগছেন তারা কারি পাতা এবং তুলসী মিশিয়ে একটি হেয়ার প্যাক তৈরি করতে পারেন। এর জন্য ১০টি কারি পাতা এবং তুলসী পাতা একসঙ্গে মেশান। এর সঙ্গে ১ বা ২ ফোঁটা পেপারমিন্ট এসেন্সিয়াল অয়েল মেশান। চুলের দৈর্ঘ্য অনুযায়ী কারি ও তুলসী পাতা নেবেন। হেয়ার মাস্কটি অন্তত ৩৫ মিনিট রাখার পর চুল ধুয়ে ফেলুন।

৭. মেহেদি গুঁড়ার সঙ্গে তুলসী পাতার গুঁড়া মিশিয়ে নিন। চায়ের লিকার দিয়ে মিশ্রণটি ভিজিয়ে রাখুন সারারাত। পরদিন প্যাকটি লাগিয়ে ৩০ মিনিট রাখুন। এই প্যাকে চুল কালো হবে।