দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে ঢাকা

দূষিত বায়ুর শহরের তালিকায় দ্বিতীয় স্থানে ঢাকা

ফাইল ছবি

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় এখন দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। রাজধানী শহরটির স্কোর এখন ২৯৮, যা ‘খুবই অস্বাস্থ্যকর’ বলে বিবেচনা করা হয়। বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ১৬ মিনিটে বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ তথ্য উঠে আসে।

এখন দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষ স্থানে রয়েছে বসনিয়া হারজেগোভিনিয়ার সারাজেভো। শহরটির স্কোর ৩৩৬, যা ‘দুর্যোগপূর্ণ’ বলে বিবেচনা করা হয়। তৃতীয় স্থানে রয়েছে ভারতের কলকাতা, যার স্কোর ২০৩ এবং বায়ুমান ‘খুবই অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন ২০০ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির বায়ুমান ‘খুবই অস্বাস্থ্যকর’। পঞ্চম অবস্থানে পাকিস্তানের লাহোর, স্কোর ১৮৮ এবং বায়ুমান ‘অস্বাস্থ্যকর’।

তালিকায় এখন ষষ্ঠ স্থানে রয়েছে ঘানার আক্রা, স্কোর ১৮৩; সপ্তম স্থানে তুরস্কের ইস্তাম্বুল, স্কোর ১৮১; অষ্টম আফগানিস্তানের কাবুল, স্কোর ১৭৫; নবম কুয়েত সিটি, স্কোর ১৭১; দশম স্থানে রয়েছে নর্থ মেসিডোনিয়ার স্কোপজে, স্কোর ১৬৬।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।