শীতে সুস্থ থাকতে ভরসা রাখুন ৫ সুপারফুডে

শীতে সুস্থ থাকতে ভরসা রাখুন ৫ সুপারফুডে

ছবিঃ সংগৃহীত।

শীত আসতেই সর্দি-কাশি কিংবা জ্বরে ভোগেন কমবেশি সবাই। এর সঙ্গে অলসতা, শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথাসহ নানা সমস্যা দেখা দেয় ব্যক্তিভেদে।

 

বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, তারা শীতে নানা রোগে আক্রান্ত হন। তাই এ সময় পাতে কিছু খাবার রাখা জরুরি, যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে।

ক্যামোমাইল, পেপারমিন্ট বা গ্রিন টি’র মতো অর্গ্যানিক চা এই শীতে এনার্জি বুস্ট করে রাতারাতি। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে এসব চা।

 

একই সঙ্গে সামগ্রিক ফিটনেস উন্নত করতেও দারুণ কাজ করে চা। চায়ের সঙ্গে লবঙ্গ, লেবু বা আদা দিলে স্বাদ ও স্বাস্থ্য উপকারিতাও বাড়াতে পারে।

হলুদ

 

শরীরের প্রদাহ কমাতে হলুদে কারকিউমিন নামক একটি যৌগ আছে, যার শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

আদার সুরক্ষা

 

আদা রক্তসঞ্চালন বাড়াতে ও শীতকালে শরীরকে গরম রাখতে সাহায্য করে। শরীরে বিভিন্নরকম প্রদাহ রুখতে ও শীতজনিত অসুস্থতা নিয়ন্ত্রণে রাখতে দারুণ কাজ করে আদা।

 

যেমন সর্দি-কাশি ও ফ্লু প্রতিরোধে সহায়তা করতে পারে। আপনি আদা চায়ের জন্য গরম পানিতে আদা মিশিয়ে পান করতে পারেন। স্যুপ ও স্টুতে আদা খেতে পারেন।

 

দারুচিনি

 

রক্ত সঞ্চালন উন্নত করতে ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। এর অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যও আছে, যা শীতকালীন অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

হট চকোলেট বা চায়ের মতো গরম পানীয়তে যোগ করে পান করতে পারেন দারুচিনি। ওটমিল বা দইয়ের উপরও ছিটিয়ে দিতে পারেন দারচিনি গুঁড়া।

 

রঙিন ফল ও সবজি

 

শীতে দৈনিক অন্তত একটি করে হলেও কমলালেবু খান। এই রসালো ফলের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

শীতের সর্দি ও ফ্লুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়া হাইড্রেশন ও ডিটক্সিফিকেশনে সাহায্য করে। এছাড়া বিটরুট, গাজরসহ শীতের রঙিন সবজি নিয়মিত পাতে রাখুন।