মার্চে চালু হচ্ছে বিমানের ঢাকা-রোম ফ্লাইট

মার্চে চালু হচ্ছে বিমানের ঢাকা-রোম ফ্লাইট

প্রতীকী ছবি

আগামী মার্চ থেকে শুরু হচ্ছে বিমানের ঢাকা-রোম ফ্লাইট। বৃহস্পতিবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম এ ঘোষণা দিয়েছেন।

বিমানের এই শীর্ষ কর্মকর্তা বলেন, ‘রোমে বিমানের ফ্লাইট ২০০৯ এর পর বন্ধ করেছিলাম। এখন আবার চালু করা হবে। এজন্য জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) নিয়োগ করা আছে, গ্রাউন্ড হ্যান্ডেলিং ফাইনাল করা আছে। তবে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমানের ফ্লাইট বিরতিহীন রোমে যাবে নাকি অন্য কোথাও থামবে না অবশ্য এখনো ঠিক হয়নি।‘

শফিউল আজিম বলেন, ‘আমরা রোমে সরাসরি অথবা কোনো দেশকে ভায়া করতে পারি। এটি নিয়ে স্টাডি করছি। যদি রোমে সরাসরি ফ্লাইট যায়, তাহলে ৯/১০ ঘণ্টা লাগবে।’ আর বিরতি নেওয়া হলে তা কুয়েত অথবা দুবাই হতে পারে বলে জানান তিনি। তবে এসব বিষয়ে ‘কোনো কিছুই এখনো ফাইনাল না’ বলেও জানিয়েছেন তিনি।

এদিন বিমানের ট্রেনিং সেন্টারে এভিয়েশন এন্ড ট্যুরিজম জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশ (এটিজেএফবি) আয়োজিত ‘এটিজেএফবি ডায়ালগ’ অনুষ্ঠানে যোগ দেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

শফিউল আজিম বলেন, গ্রাউন্ড হ্যান্ডলিংয়ের জন্য এরি মধ্যে ৭০০ কোটি টাকার উপকরণ কেনা হয়েছে এবং আরও ৩০০ কোটি টাকার উপকরণ কেনা প্রক্রিয়াধীন রয়েছে। জনবলকে প্রশিক্ষিত করে বিমানের বিমানের সেবার মান বাড়ানো হচ্ছে বলে জানান তিনি।

এদিন বিমান বহরের নতুন উড়োজাহাজ কেনার বিষয়েও কথা বলেন শফিউল আজিম। তিনি বলেন, বিমানের জন্য যেটি টেকসই ও লাভজনক হবে, সেই কোম্পানি থেকে নতুন বিমান কেনা হবে।

এর আগে ২০২২ সালের সেপ্টেম্বরের ৬ তারিখে পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বরাবর একটি ডিও লেটার (আধা সরকারি সুপারিশপত্র) দেন। ডিও লেটারে পানি সম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম তার নির্বাচনি এলাকা শরীয়তপুর-২ আসনের অন্তর্গত নড়িয়া উপজেলা ও সখিপুর থানার প্রায় এক লক্ষ লোক জীবিকার তাগিদে সুদূর ইতালিতে অবস্থান করেছেন উল্লেখ করেন।

প্রবাসী বাংলাদেশিদের যাতায়াতে অসুবিধার কথা তুলেও ধরেন উপমন্ত্রী। সরাসরি রোম-ঢাকা বিমান চালু না থাকায় অুসবিধার কথা তুলে ধরেন। তারই ধারাবাহিকতায় ঢাকা-রোম বিমান চালুর ঘোষণা দেন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা শফিউল আজিম।